Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬, ১৭ শাবান ১৪৪০ হিজরী।

মইনুদ্দীন আহমদ আল-হাসানীর খোশরোজ মাহফিল সম্পন্ন

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ফটিকছড়ির মাইজভাণ্ডার দরবারে শাহসূফী সৈয়দ মইনুদ্দীন আহমদ আল-হাসানীর ৮২ তম খোশরোজ মাহফিল ও মাইজভাণ্ডার রহমানিয়া মইনীয়া মাদরাসার ৩১তম সালানা জলসা গতকাল রোববার শেষ হয়েছে। বার্ষিক এ মাহফিলে রহমানিয়া মইনীয়া হেফজখানা ও এতিমখানার ৯ জন কোরআনে হাফেজকে দস্তারবন্দি করা হয়। এতে সভাপতিত্ব করেন দরবারের সাজ্জাদানশীন পার্লামেন্ট অব ওয়ার্ল্ড সূফীজ প্রেসিডেন্ট শাহসূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী। 

তিনি বলেন, স্বদেশী ঘরানার এখানকার মাটি ও মানুষের উপযোগী ত্বরীক্বা ও দর্শনের নামই হচ্ছে মাইজভাণ্ডারী ত্বরীক্বা। গণকল্যাণ, সর্বজীবের প্রতি দয়া ও অনুগ্রহ সুধা বিলানো এবং অসাম্প্রদায়িক মানবতাবাদই মাইজভাণ্ডারী ত্বরীক্বা ও দর্শনের মূলকথা। তিনি বলেন, আজ বিশ্বজুড়ে সাম্প্রদায়িক সংঘাত ও হানাহানিতে শান্তি উধাও হয়ে গেছে। বিভিন্ন দেশে সহিংসতা ও নৃশংসতায় নিরীহ মানুষের জান-মালের অপূরণীয় ক্ষতি হচ্ছে। অথচ জাতিসংঘসহ বিশ্ব সংস্থাগুলো সহিংসতার কবল থেকে নিরীহ নিরপরাধ মানুষকে বাঁচাতে চ‚ড়ান্তভাবে ব্যর্থ।
মাহফিলে বিশেষ অতিথি ছিলেন সৈয়দ মেহবুব-এ-মইনুদ্দীন আল-হাসানী, সৈয়দ হাসনাইন-এ-মইনুদ্দীন আল-হাসানী, ট্রস্টের মহাসচিব অ্যাডভোকেট কাজী মহসীন চৌধুরী। বক্তব্য রাখেন অ্যাডভোকেট ওয়াজ উদ্দীন মিয়া, কবীর চৌধুরী, আলমগীর খাঁন, মাওলানা রুহুল আমীন ভুইয়া চাঁদপুরী, শাহ মো. ইব্রাহিম মিয়া, মাওলানা মুফতী খাজা বাকী বিল্লাহ আল-আজহারী, মাওলানা বাকের আনসারী, মাওলানা আব্দুস ছাত্তার ছিদ্দিকী, মাওলানা হাসান প্রমুখ। মোনাজাত পরিচালনা করেন শাহসূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী। খোশরোজ মাহফিলে দেশের বিভিন্ন এলাকা থেকে লাখো ভক্ত জনতার ঢল নামে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ