Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

ব্রাশকালে শিশুর বিপদ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

সকালে আপনার অফিস যাওয়ার তাড়া, সঙ্গে বাচ্চাকে রেডি করে স্কুলেও পাঠাতে হবে। এক মুহূর্ত নিশ্বাস ফেলারও যেন সময় পাওয়া যায় না। এই অবস্থায় নিজের কিছু কাজ যদি আপনার শিশুটি নিজেই করে ফেলে, তাহলে কি ভালো হয় না! কিন্তু সব কাজে কখনোই ওকে একা ছাড়বেন না। এরকমই একটি হল দাঁত ব্রাশ করা। যতই তাড়া থাকুক, শিশুকে সকালে আপনিই দাঁত মাজিয়ে দিন। না হলে অন্তত নজরে রাখুন। সেন্টার ফল ডিজিস কনট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর সাম্প্রতিক সমীক্ষা সব বাবা-মাকে এমনটাই বলছে।
দেখা গেছে, বাচ্চারা নিজেরা ব্রাশ করলে অনেক বেশি টুথপেস্ট নেয়। আসলে কিন্তু একটা মটরসুটির দানার মতো পেস্ট নেওয়া উচিত। বেশি পেস্ট দিয়ে দাঁত মাজলে ভবিষ্যতে দাঁত দুর্বল হয়ে যাবে।
স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ২ বছরের বেশি বয়সের সবারই ফ্লুওরাইড থাকা পেস্ট দিয়ে দিনে ২ বার দাঁত মাজা উচিত। ফ্লুওরাইডের অনেক উপকারিতা থাকলেও এটি সাবধানে ব্যবহার করা ভালো। মাটি ও পানির মধ্যে এই মিনারেলটি পাওয়া যায়।
পেস্টে ফ্লুওরাইড থাকলে দাঁতে সহজে ক্যাভিটি হয় না। তবে এর পরিমাণটা খুব গুরুত্বপূর্ণ। টুথপেস্ট যেহেতু মিষ্টি মিষ্টি খেতে, তাই বাচ্চারা একটি বেশি পেস্ট নিতে ভালোবাসে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ