Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় যুক্তরাষ্ট্র

নসরুল-মিলার বৈঠক

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগ বাড়াতে চায় যুক্তরাষ্ট্র। পাশাপাশি অন্য খাতগুলোতেও বিনিয়োগ করতে চায় দেশটি।
গতকাল রোববার দুপুরে বিদ্যুৎ ভবনে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি যুক্তরাষ্ট্র আস্থাশীল। বৈঠকে নির্দিষ্ট কোনো প্রকল্প নিয়ে আলোচনা হয়নি। তবে বাংলাদেশে আরও বিনিয়োগে আগ্রহের কথা জানিয়েছে আমেরিকা। আমাদের দুই পক্ষের একটি প্রতিনিধিদল বসে বিনিয়োগের ক্ষেত্র চিহ্নিত করবে। আমেরিকা চায়, তাদের মিড লেভেলের কোম্পানিগুলোর বিনিয়োগের সুযোগ তৈরি হোক।
নসরুল হামিদ বলেন, সাইবার নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ ও অন্যান্য ক্ষেত্রেও সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে বৈঠকে।
বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, বাংলাদেশে শ্রমিকদের নিরাপত্তা নিয়ে আমেরিকা কাজ করছে। এ ক্ষেত্রে বাংলাদেশ দারুণ সাফল্য অর্জন করেছে। অর্থনৈতিক সমৃদ্ধির সঙ্গে গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত থাকা জরুরি। বাংলাদেশ শ্রম নিরাপত্তায় উল্লেখযোগ্য কাজ করেছে। আমরা মনে করছি, বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে আরও বিনিয়োগ করতে পারি।
বাংলাদেশ সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশীয় বিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি থমাস ভাজদা বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে গুরুত্বপূর্ণ ভৌগলিক অবস্থানে রয়েছে। যুক্তরাষ্ট্র বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে সম্ভাব্য দেশ হিসেবে বিবেচনা করছে। বাংলাদেশে যুক্তরাষ্ট্র নতুন বিনিয়োগ করতে চায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন