Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০ হিজরী।

শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতের হার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

প্রায় চার মাসের লম্বা এক সফর। তাসমান পাড়ের দুই দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরে ভারতের শুরু ও শেষটা মিলে গেল এক বিন্দুতে। ২১ নভেম্বর ব্রিসবেনের টি-২০ ম্যাচে ৪ রানে হেরে শুরু হয় বিরাট কোহলির দলের যাত্রা। সফরের শেষটাও হলো টি-২০ ম্যাচে ৪ রানে হেরে! নিউজিল্যান্ডের বিপক্ষে রোমাঞ্চে ঠাসা এই হারে টি-২০ সিরিজও ভারত হাতছাড়া করে ২-১ ব্যবধানে। পুরো তাসমান সফরে ভারতের একমাত্র সিরিজ হারও এটি।
সফরে অনেক প্রথমের সঙ্গে দেখা হয়েছে ভারতের। হ্যামিল্টনের সিডন পার্কে শেষ ম্যাচের এই পরাজয়ে প্রথমবারের মত ভারতকে তিন ম্যাচের টি-২০ সিরিজে হারের তিক্ততা উপহার দেয়। আগের দশ ম্যাচের নয়টিতেই জয়, অন্যটি ১-১ ড্র। তবে বাকি সব ‘প্রথম’ ভারতের ক্রিকেট ইতিহাসের পাতায় যোগ করেছে গর্বের সব ঘটনামালা। সাত দশকেরও বেশি সময়ে কপিল দেব, আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলি, মাহেন্দ্রসিং ধোনিরা যা পারেনি সেটাই করেছেন সৌভাগ্যের বরপুত্র খ্যাত বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মত টেস্ট সিরিজ জয়। ওয়ানডে সিরিজেও একই চিত্রনাট্য। এরপর নিউজিল্যান্ডে এসে দশ বছর পর তাদের বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতে ভারত। সফরে প্রথমবারের মত নিউজিল্যান্ডে টি-২০ ক্রিকেটেও জয়ের দেখা পায় উপমহাদেশের দলটি।
রোমাঞ্চে ঠাসা শেষ ম্যাচের শেষ ওভারে ১৬ রানের হিসাবটা মেলাতে পারেননি দিনেশ কার্তিক ও ক্রুনাল পান্ডিয়া। অথচ তাদের ২৮ বলে ৬৪ রানের অবিচ্ছিন্ন জুটিই ভারতকে জয়ের আশা দেখাচ্ছিল। ১৬তম ওভারে ধোনি যখন আউট হন, ভারতের স্কোর তখন ৬ উইকেটে ১৪৫ রান। ২১৩ রানের কঠিন লক্ষ্যে ভারত করতে পারে ৬ উইকেটে ২০৮।
ম্যাচ অবশ্য প্রথম ইনিংসেই হাতছাড়া করে ভারত একের পর এক ক্যাচ ফসকে। ৪০ বলে ৫টি করে ছক্কা চারে ৭২ রানের ম্যাচসেরার ইনিংস খেলা কলিন মুনরোর ক্যাচ খলিল-বিজয়রা হাতছাড়া করেন তিনবার। সেই সুযোগে কিউই দলের হয়ে কম বেশি ঝড় তুলেন বাকিরাও। ৪ ওভারে ২১২ রানের বিশাল সংগ্রহ পায় স্বাগতিকরা। রান তাড়ায় প্রথম ওভারে শেখর ধাওয়ানকে হারালেও দারুণভাবে ম্যাচে ফেরে ভারত। কিন্তু শেষ ওভারে টিম সাউদি চাপ সামলে ব্ল্যাক ক্যাপ বাহিনীর জয় নিশ্চিত করেন।
দেশে ফিরে ২৪ ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২টি টি-২০ ও ও ৫টি ওয়ানডে ম্যাচের দুটি সিরিজ খেলবে ভারত। নিউজিল্যান্ড ১৩ ফেব্রুয়ারি প্রথম ওয়াডেতে বাংলাদেশকে স্বাগত জানাবে।
সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড : ২০ ওভারে ২১২/৪ (সাইফার্ট ৪৩, মুনরো ৭২, উইলিয়ামসন ২৭, ডি গ্র্যান্ডহোম ৩০, মিচেল ১৯*, টেইলর ১৪*; ভুবনেশ্বর ১/৩৭, খলিল ১/৪৭ কুলদীপ ২/২৬)। ভারত : ২০ ওভারে ২০৮/৬ (রোহিত ৩৮, শঙ্কর ৪৩, পন্ত ২৮, কার্তিক ৩৩*, ক্রুনাল ২৬*; স্যান্টনার ২/৩২, কাগেলেইন ১/৩৭, টিকনার ১/৩৪, মিচেল ২/২৭)। ফল : নিউজিল্যান্ড ৪ রানে জয়ী। সিরিজ : ৩ ম্যাচের সিরিজে ২-১ নিউজিল্যান্ড ব্যবধানে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ : কলিন মুনরো। ম্যান অব দ্য সিরিজ : টিম সাইফার্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন