Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

আইএস ঘাঁটি থেকে রাশিয়ায় ফিরল ২৭ শিশু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:২৪ পিএম

ইরাকে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) ঘাঁটি থেকে মুক্তি পেয়ে অবশেষে রাশিয়ায় গিয়ে পৌঁছেছে ২৭ শিশু সদস্যের একটি দল। যদিও শিশুগুলোর মায়েরা এখনও ইরাকে আটক অবস্থাতেই আছেন। মূলত আইএসের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে তাদের আটক করে রাখে ইরাকি পুলিশ। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে এই শিশু মুক্তির বিষয়টি নিশ্চিত করেছে দেশটির বার্তা সংস্থা তাস।

প্রতিবেদনে বলা হয়, রোববার মস্কোর নিকটবর্তী রামেনস্কোয়ে বিমানবন্দরে পৌঁছায় সেই শিশুরা। এর আগে ইরাকের বাগদাদ নগরী থেকে সেই ২৭ রাশিয়ান শিশুকে দেশটিতে ফেরত পাঠানো হয়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয় থেকে জানানো হয়, গত ডিসেম্বরে আরও কমপক্ষে ৩০ শিশুকে মস্কোয় ফেরত পাঠানো হয়েছিল। আইএস এবং ইরাকি বাহিনীর মধ্যে গত তিন বছর যাবত চলা লড়াইয়ে এই শিশুগুলোর বাবারা নিহত হয়েছেন।

উল্লেখ্য, রাশিয়ায় ফিরে যাওয়া শিশুগুলোর বয়স চার থেকে ১৩ বছরের মধ্যে। তারা দেশটির বিভিন্ন রাজ্যের বাসিন্দা। প্রথমে তাদের বাবা-মা এই শিশুদের সঙ্গে নিয়ে ইরাকে আইএসে যোগ দিয়েছিলেন। পরবর্তীতে বিভিন্ন যুদ্ধে তাদের বাবার মৃত্যু ও মায়েদের আটকের পর এবার তাদের দেশে ফেরত পাঠানো হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন