Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫, ১৭ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

আকস্মিক আফগান সফরে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:২৫ পিএম

কোন রকম আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই আকস্মিক সফরে আফগানিস্তানে গেলেন মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী পেট্রিক শানাহান। ১৭ বছর ধরে চলা যুদ্ধ বন্ধে গত মাসে অনুষ্ঠিত হওয়া মার্কিন-তালেবান শান্তি আলোচনায় অংশ নেয়নি প্রেসিডেন্ট আশরাফ ঘানি নেতৃত্বাধীন আফগান সরকার। এই সফরে শানাহান আফগানিস্তানের প্রেসিডেন্ট ঘানির সঙ্গেই বৈঠক করবেন। খবর আল জাজিরা।

এ বিষয়ে মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী বলেন, আফগান সরকার আফগানিস্তান নিয়ে আলোচনার সঙ্গে জড়িত এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। শানাহান আরও বলেন, ওয়াশিংটনের এই অঞ্চলে গুরুত্বপূর্ণ নিরাপত্তা স্বার্থ রয়েছে।

সিরিয়া থেকে সেনা প্রত্যাহার নিয়ে গত ডিসেম্বরে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মতবিরোধ হওয়ায় পদত্যাগ করেন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জিম মাতিস। এদিকে তালেবানরা বর্তমান আফগান সরকারকে পুতুল সরকার বলে আখ্যায়িত করে তাদের সঙ্গে শান্তি আলোচনায় বসতে রাজি হয়নি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগান


আরও
আরও পড়ুন