Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

ভোলায় জলাবায়ু ফোরামের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ভোলা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:০৪ পিএম

‘জলবায়ু অর্থায়ন ও বাস্তবায়নে স্বচ্ছতা অর্জন কৌশল প্রকল্প’ ‘জলবায়ু সহায়তা উন্নয়ন প্রকল্পের ইতিবাচক স্বচ্ছতা, জবাবদিহিতা ও টেকসই উন্নয়ন প্রক্রিয়ায় স্থানীয় জনসম্পৃক্ততা বৃদ্ধিতে করণীয় বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।  জলবায়ু ফোরাম, ভোলার আয়োজনে, কোস্ট ট্রাস্ট ও প্রকাশের সহযোগীতায় সোমবার (১১ ফেব্রুয়ারী) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভোলা জেলা প্রশাসক মোঃ মাসুদ আলম ছিদ্দিক।
স্থানীয় সরকার শাখার উপপরিচালক মাহামুদুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ সেলিম রেজা, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামাল হোসেন, নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ আবুল হাসনাত খাঁন, জেলা তথ্য অফিসার মোঃ আহসান কবির। কোস্ট ট্রাস্ট সিএফটিএম প্রকল্পের টিম লিডার রাশিদা বেগম এর সঞ্চালনায় এসময় আরও বক্তব্য রাখেন, ভোলা বন বিভাগের উপকূলীয় রেঞ্জ কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম, ভোলা পানি উন্নয়ন বোর্ডে উপ বিভাগীয় প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মোঃ আশিকুর রহমান, সহকারী কমিশনার মোঃ মোহাম্মদ দিদারুল আলম, জলবায়ু ফোরাম জেলা সভাপতি মোঃ নুরুল ইসলাম, সদর উপজেলা জলবায়ু ফোরামের সভাপতি সাংবাদিক মোকাম্মেল হক মিলন, সহ-সভাপতি এ্যাড. আলহাজ্ব কামাল উদ্দিন সুলতান, তৃতীয় মাত্রা জেলা প্রতিনিধি ইয়াছিনুল ইমন, জলবায়ু ফোরাম বোরহানউদ্দিনে সভাপতি ইশরাত জাহান বনি, জলবায়ু ফোরাম চরফ্যাশনে সদস্য সামছুন নাহার, জলবায়ু ফোরাম, তজুমদ্দিনের সভাপতি মোঃ রুবেল চৌধুরী প্রমুখ।
আরও উপস্থিত ছিলেন, শিক্ষা প্রকৌশলী অধিদপ্তর এর সহকারী প্রকৌশলী মোঃ আলতাফ হোসেন, দৈনিক প্রথম আলো জেলা প্রতিনিধি মোঃ নেয়ামত উল্লাহ, দুস্থ সমাজ কল্যাণ সংস্থার সভাপতি লায়লা আরজুমান বানু প্রমুখ।
এ সময় জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবেলায় করণীয় বিষয় নিয়ে আলোচনা করা হয়। টেকসই উন্নয়ন প্রকল্প গ্রহণের পাশাপাশি পরিবর্তিত জলবায়ু সহনশীল অবকাঠামে নির্মান, জনসাধানরকে অবহিতকরণ, জলবায়ু সংশ্লিষ্ট প্রকল্পের অর্থায়ন ও বাস্তবায়নে স্বচ্ছতা বজায় রাখার জন্য করণীয় বিষয়ে আলোচনা করা হয়।
বক্তারা বলেন, কোস্ট ট্রাস্ট, সিএফটিএম প্রকল্পের কার্যক্রমের জলবায়ু ফোরাম এর সামাজিক নিরীক্ষা কার্যক্রমের অভিজ্ঞতায় দেখা যায় প্রকল্প বাস্তবায়নে জন অংশগ্রহণ তুলনামূলকভাবে কম। যার ফলে সরকারের প্রকল্প বাস্তবায়ন, অর্থ খরচ হচ্ছে কিন্তু কাংখিত উপকার পাওয়া যায় না। তাই ভোলা জেলার জলবায়ু পরিবর্তনের ঝূঁকিতে থাকা উপকূলীয় এলাকায় জলবায়ূ সহায়ক উন্নয়ন প্রকল্পগুলো প্রয়োজনীয় ও অধিক গুরুত্বপূর্ণ স্থানে নির্মান এবং টেকসই উন্নয়ন ত্বারন্বিত করার লক্ষ্যে সরকারী বেসরকারী দপ্তরগুলোর কার্যক্রমে জন অংশগ্রহণের প্রয়োজন রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন