Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

ভেনেজুয়েলার ইতিহাসের বৃহত্তম সামরিক মহড়ায় মাদুরো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৪৪ পিএম

ভেনেজুয়েলার ইতিহাসের সবচেয়ে বড় সামরিক মহড়া অনুষ্ঠিত হচ্ছে। মার্কিন আগ্রাসনের হুমকির মুখেই প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এই মহড়ার আয়োজন করেন। তিনি একে সবচেয়ে গুরুত্বপূর্ণ মহড়া হিসেবে বর্ণনা করেছেন। ১০ ফেব্রুয়ারি শুরু হওয়া এ মহড়া চলবে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

মহড়া উপলক্ষে উপকূলীয় রাজ্য মিরানডার একটি সামরিক ঘাঁটিতে দেওয়া বক্তব্যে মাদুরো বলেন, আমাদের অবশ্যই ভেনেজুয়েলার সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা ও স্বাধীনতা রক্ষায় প্রস্তুত থাকতে হবে। তিনি বলেন, দেশের ভবিষ্যতের জন্য এখানকার মানুষের ২০০ বছরের বেশি সময় ধরে লড়াইয়ের ইতিহাস রয়েছে। সশস্ত্র বাহিনী ও জনগণ দেশের সম্মান ও মর্যাদা অক্ষুণ্ণ রাখবে।

ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্টকে স্বীকৃতি দেওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও সমালোচনা করেন মাদুরো। হুমকি দেওয়া বন্ধ করতেও ট্রাম্পের প্রতি আহ্বান জানান তিনি।

এদিকে ভেনেজুয়েলার রাষ্ট্রীয় মালিকানাধীন তেল উৎপাদন প্রতিষ্ঠান পিডিভিএসের সহযোগী প্রতিষ্ঠান সিটগো পেট্রোলিয়াম কর্পোরেশনের পরিচালনা পর্ষদে থাকা অন্তত দুইজন মার্কিন সদস্যকে সরিয়ে দেওয়ার পরিকল্পনা করেছে কারাকাস। সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়া জানিয়েছে, ভেনেজুয়েলার এই অপসারণ পরিকল্পনায় মার্কিন নাগরিক ছাড়াও নাম রয়েছে বেশ কয়েকজন ভেনেজুয়েলার নাগরিকের। এ সিদ্ধান্ত এরই মধ্যে কার্যকর হয়ে গেছে কিনা তা নিশ্চিত নয়।

সিটগো বেসরকারি প্রতিষ্ঠান। তবে পিডিভিএসের ৪৯.৯ শতাংশ শেয়ার ছিল তাতে। বাকিটা মার্কিন বিনিয়োগকারীদের। সিটগো পিডিভিএসের তেল যুক্তরাষ্ট্রে অবস্থিত রিফাইনারিতে পরিশোধন করতো। ২০১৭ সালে দেশটির বামপন্থী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সেই শেয়ার বন্ধক রেখে রাশিয়ার কাছ থেকে ১৫০ কোটি ডলার ঋণ নিয়েছিলেন। এতে নিরাপত্তা ঝুঁকির আশঙ্কা করে মার্কিন ক্ষমতাচক্র। ভেনেজুয়েলায় রাশিয়ার প্রভাব ঠেকাতে তারা ওই ঋণের দায় নিজেরা নিয়ে রাশিয়ার কাছ থেকে বন্ধক থাকা শেয়ার পাওয়ার চেষ্টা করেছিল। কিন্তু রাশিয়া দেয়নি।

ভেনেজুয়েলার স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হুয়ান গুইদোকে সমর্থন দেওয়ার পর যুক্তরাষ্ট্র কারাকাসের পাওনা অর্থ আটকে দেয় পিডিভিএসের ওপর নিষেধাজ্ঞা আরোপের মধ্য দিয়ে। সেই অর্থ তারা তুলে দেওয়ার পরিকল্পনা করে হুয়ান গুইদোর হাতে। এ উদ্দেশ্যে সিটগোর পরিচালনা পর্ষদে গুইদোর সুপারিশে সদস্য নিয়োগের পরিকল্পনার কথাও জানানো হয়েছিল। এখন মাদুরো সরকার পাল্টা মার্কিন সদস্যদের পরিচালনা পর্ষদ থেকে বের করে দেওয়ার পরিকল্পনা করেছে। সূত্র: আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভেনেজুয়েলা

১৩ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ