Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ রবিউস সানি ১৪৪১ হিজরী

বার্লিনালেতে এক টুকরো বাংলাদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

জার্মানিতে চলছে বার্লিন চলচ্চিত্র উৎসব ‘বার্লিনালে’। এবার উৎসবটির ৬৯তম আসর। গোল্ডেন ও সিলভার বিয়ারের জন্য বিভিন্ন দেশের ১৭টি চলচ্চিত্র প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। এই উৎসবে রয়েছে এক টুকরো বাংলাদেশও।
এবারই প্রথম বার্লিনালে কো-প্রোডাকশন মার্কেটে নির্বাচিত হয়েছে বাংলাদেশের কোনো চলচ্চিত্র প্রকল্প। জার্মান প্রতিষ্ঠান রাজোর ফিল্মসের সঙ্গে যৌথ প্রযোজনায় এসেছে বাংলাদেশের গুপী-বাঘা প্রোডাকশনসের আরিফুর রহমানের নতুন প্রকল্প ‘প্যারাডাইস’। প্রযোজক আরিফুর রহমানের যোগ্য সঙ্গী নির্মাতা ইমতিয়াজ আহমেদ বিজনের ‘মাটির প্রজার দেশে’ এরই মধ্যে বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে অংশ নিয়েছে। দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসবে দর্শক পছন্দে সেরা পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কারও পায় ছবিটি। ‘প্যারাডাইস’ নিয়ে আরো অনেক দূর যাওয়ার আশা বিজনের।
তরুণ ও উঠতি চলচ্চিত্র নির্মাতাদের প্রশিক্ষণে ২০০৩ সাল থেকে বার্লিনালের সঙ্গে জোট বাঁধে বার্লিনালে ট্যালেন্টস। ১৩০টি দেশ থেকে বাছাই করা ২৫০ ইয়াং ট্যালেন্টের একজন হিসেবে যোগ দিয়েছেন নির্মাতা হুমায়রা বিলিকিস। বার্লিনালে ট্যালেন্টস-এ স্টুডিও বিভাগের ক্যামেরা স্টুডিও শাখায় নির্বাচিত হয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন সিনেমাটোগ্রাফার বরকত হোসেন পলাশ।‘জালালের গল্প’ সহ বেশ কয়েকটি চলচ্চিত্রে সিনেমাটোগ্রাফার হিসেবে কাজ করেছেন পলাশ।
এবার আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ১৭ চলচ্চিত্রের ৭টির নির্মাতাই নারী। ছয় জুরি সদস্যের ৩ জন নারী, জুরি দলের প্রধানও একজন নারী। বাকি সব বিভাগেও নারী-পুরুষ নির্মাতা ও অংশগ্রহকারীদের প্রায় সমান অনুপাতে উপস্থিতি রয়েছে। গত বছর বিশ্বজুড়ে চলা ‘মি টু’ আন্দোলনে উৎসব থেকে অংশগ্রহণকারীরা সমর্থন জানিয়েছিলেন। সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন