Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

বিদেশী কোচের সন্ধানে বক্সিং

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:১৩ পিএম

এবার বিদেশী কোচের সন্ধানে নেমেছে বাংলাদেশ অ্যামেচার বক্সিং ফেডারেশন। আসন্ন সাউথ এশিয়ান (এসএ) গেমসে স্বর্ণপদক জেতাই তাদের মূল লক্ষ্য। লক্ষ্যপূরণে ইতোমধ্যে নিউজিল্যান্ডের কোচ ক্যামেরন টডের সঙ্গে কথা বলেছে বক্সিং ফেডারেশন। টড অপেক্ষায় আছেন সবুজ সংকেত পাওয়ার। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) কোচের বেতন ভাতা দিতে রাজি হলেই তাকে সবুজ সংকেত দেবে অ্যামেচার বক্সিং ফেডারেশন। টড ছাড়াও বিশ্ব বক্সিংয়ের অন্যতম দেশ কিউবার উমার সঙ্গেও যোগাযোগ করেছে তারা। এমন তথ্য জানান ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তুহিন।

এর আগেও বাংলাদেশ বক্সিংয়ে বিদেশী কোচ ছিলেন। সর্বশেষ ২০১৪ এশিয়ান গেমসের আগে ইউক্রেনের কোচ আলেকজান্ডার হুরেনকোকে উড়িয়ে আনা হয়েছিল। লাল-সবুজের বক্সারদের নিয়ে আলেকজান্ডার ভালোই কাজ করেছিলেন। যদিও চুক্তির মেয়া শেষে তাকে আর রাখা হয়নি। দেরীতে হলেও তার শূণ্যতা পূরণে উদ্যোগী হয়েছে বক্সিং ফেডারেশনের নতুন কমিটি।

আইবা লেবেল-৩ কোচের সনদপ্রাপ্ত নিউজিল্যান্ডের ক্যামেরন টডের ৩০ বছরের কোচিং অভিজ্ঞতা রয়েছে। নিজ দেশের পাশাপাশি তিনি ওশেনিয়া অঞ্চলেরও সেরা কোচ হিসেবে স্বীকৃত। ওশেনিয়া অঞ্চলের অলিম্পিকে পঞ্চম হওয়া অ্যালেক্সি প্রিচার্ড ও ব্রোঞ্জপদক জেতো ডেভিড তোয়ার মতো বক্সার গড়ে উঠেছেন টডের তত্বাবধানে।

টড সম্পর্কে ফেডারেশনের সাধারণ সম্পাদক তুহিন বলেন, ‘আমরা টডের সঙ্গে কথা বলেছি। তিনিও বাংলাদেশে এসে কাজ করতে রাজি আছেন। তবে মাসিক বেতন চাইছেন তিন হাজার ডলার। এত বড় পারিশ্রমিক আমাদের ফেডারেশনের পক্ষে দেয়া সম্ভব নয়। তবে তাকে না করিনি। অপেক্ষায় থাকতে বলেছি। আমরা বিওএ’র সহযোগিতা চেয়েছি। বিওএ আমাদের সহযোগিতার আশ্বাস দিলেই আমরা নিউজিল্যান্ডের এই কোচকেআসতে বলবো। টডের মতো আন্তর্জাতিক মানের কোচ পেলে আমাদের বক্সাররাও উপকৃত হবেন।’ বিওএ’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফখরুদ্দিন হায়দার বলেন, ‘মান সম্পন্ন কোচ আনতে পারলে বিওএ অবশ্যই কোচের বেতন ভাতাদির বিষয়ে চিন্তা করবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বক্সিং

১৬ ফেব্রুয়ারি, ২০১৯
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
১ ফেব্রুয়ারি, ২০১৯
২৭ ডিসেম্বর, ২০১৮
৬ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ