Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ০৮ চৈত্র ১৪২৫, ১৪ রজব ১৪৪০ হিজরী।

যুবলীগ-ছাত্রলীগের ৫ নেতাসহ সড়ক দুর্ঘটনায় নিহত ১৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

খুলনা থেকে গোপালগঞ্জে আসার সময় বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ৫ জন নিহত হয়। নিহতরা সবাই ছাত্র ও যুবলীগের নেতা। ঘটনাটি গত রোববার রাতে খুলনার রূপসা সেতু এলাকায় সংগঠিত হয়। নিহত পাঁচ জনের লাশ গতকাল সোমবার সকালে গোপালগঞ্জ শহরের বাড়িতে নিয়ে আনা হয়েছে। এসময় নিহতদের বাড়িসহ গোপালগঞ্জের সর্বত্র শোকের ছায়া নেমে আসে। স্বজনদের আহাজারিতে বাতাস ভারি হয়ে ওঠে। দুপুরে গোপালগঞ্জে শেখ ফজলুল হক মণি স্টেডিয়ামে স্টেডিয়ামে নামাজে জানাজা শেষে তাদের দাফন করা হয়। এছাড়া গতকাল দেশের বিভিন্ন স্থানে ১১জন নিহত হয়েছে। নিহতরা হলেন, পাটগ্রামে ট্রাক চাপায় ২ মটরসাইকেল আরোহী, নওগাঁয় বাস ও ভটভটির চাপায় শিক্ষার্থীসহ ২, মুন্সিগঞ্জে গ্রামীণ ব্যাংকের সাবেক জিএমসহ ৩, খুলনায় পিকনিকের বাস উল্টে স্কুলশিক্ষার্থী, চিরিরবন্দর, মঠবাড়িয়ায় ও আদমদীঘিতে এক জন করে। আহত হয়েছেন ৩৫ জন। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে এ প্রতিবেদন :
খুলনা ব্যুরো ও স্টাফ রিপোর্টার গোপালগঞ্জ থেকে জানান, সড়ক দুর্ঘটনায় ৫ যুবলীগ ও ছাত্রলীগ নেতার মৃত্যুতে শোকে স্তব্ধ গোপালগঞ্জ। তাদের মৃত্যুর খবর তাদের লাশ বাড়িতে এসে পৌছানোর পরই পরিবারের সদস্য, প্রতিবেশী ও স্বজনদের আহাজারিতে শোকাবহ পরিবেশ সৃষ্টি হয়। গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা কর্মী, স্বজন, প্রতিবেশীরা নিহতদের বাড়িতে ছুটে যান।
এর আগে গত রোববার রাতে, ছাত্র-যুবলীগের পাঁচ নেতা প্রাইভেটকারে করে (ঢাকা মেট্রো গ ৩৫-০০২৫) খুলনা থেকে গোপালগঞ্জে ফিরছিলেন। বিপরীত দিক থেকে আসা সিমেন্টবোঝাই একটি ট্রাকের (ঢাকা মেট্রো ট ১৮-২৫৮৪) মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এতে প্রাইভেটকারের ভেতরে থাকা সবাই প্রাণ হারান। নিহত পাঁচ জনের লাশ গতকাল সকালে গোপালগঞ্জ শহরের বাড়িতে এসে পৌঁছিয়েছে। এরা পাঁচ জনই বন্ধুর মতো চলাফেরা করতেন বলে জানান স্থানীয়রা।
নিহতরা হলেন গোপালগঞ্জ শহরের সবুজবাগের অ্যাডভোকেট আবদুল ওয়াদুদ মিয়ার ছেলে ও গোপালগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মাহবুব হাসান বাবু, একই এলাকার মৃত আলাউদ্দিন শিকদারের ছেলে ও গোপালগঞ্জ সদর যুবলীগের সহ-সভাপতি এস.এম সাদিকুল আলম সাদিক, শহরের থানা পাড়ার গাজী মিজানুর রহমান হিটুর ছেলে ও জেলা ছাত্রলীগের ছাত্র বৃত্তি বিয়ষক সম্পাদক ওয়ালিদ মাহমুদ উৎসব, শহরের কুয়াডাঙ্গা এলাকার রসুলপাড়ার আলমগীর হোসেন মোল্লার ছেলে ও জেলা ছাত্রলীগের সহ-সম্পাদক সাজু আহমেদ এবং চাঁদমারীর ওয়াহিদ গাজীর ছেলে ও জেলা ছাত্রলীগের সদস্য অনিমুল ইসলাম গাজী। এদের মধ্যে সাদিকুল গাড়ি চালাচ্ছিলেন। সাদিক বাদে বাকী সবাই গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থী।
লবণচরা থানার ওসি শফিকুল ইসলাম বলেন, এ ঘটনায় ঘাতক ট্রাকটি জব্দ করা হলেও চালক ও হেলপার পালিয়েছেন। গোপালগঞ্জে সদর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জাহেদ মাহামুদ বাপ্পী বলেন, তাজা ৫টি প্রাণ ঝরেছে। এরা আমাদের স্বজন। তাই শোকে কিছু বলার ভাষা হারিয়ে ফেলেছি। গোপালগঞ্জ জেলা আওয়ামীলী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান বলেন, গোপালগঞ্জে শোকের ছায়া নেমে এসেছে। এ শোক বহন করার শক্তি আমাদের নেই।
খুলনা ব্যুরো জানায়, খুলনার ডুমুরিয়া উপজেলায় গতকাল পিকনিকের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে মেঘলা নামে অষ্টম শ্রেণির এক ছাত্রী নিহত হয়েছে। এ সময় আহত হয়েছে ৩০ জন শিক্ষার্থী। ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বিপ্লব বলেন, যশোর সদরের শ্যামনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীরা তিনটি বাসে করে বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদের উদ্দেশ্যে রওনা হয়। পথে ডুমুরিয়ার চুকনগরের চাকুন্দিয়া এলাকায় এসে উল্টে যায়। এতে ঘটনাস্থলে একজনের মৃত্যু হয়। আরও প্রায় ৩০ জন শিক্ষার্থী আহত হয়।
স্থানীয়রা জানান, রাস্তায় সংস্কার কাজ চলায় কারণে কার্পেটে গর্ত ছিলো। সেই গর্তে বাসটি আটকে যায়। আটককে যাওয়া বাসটি চালাতে গেলে নিয়ন্ত্রণ হারিয়ে অন্তত ২০ ফুট দূরে উল্টে পড়ে। এতে ঘটনাস্থলে একজনের মৃত্যু হয়। আহত হয় ৩০ জন শিক্ষার্থী।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁ শহরের বাইপাস রোডে জিয়াউর রহমান (৩৫) নামে এক বাইসাইকেল আরোহী নিহত হয়েছে। এ ঘটনায় উৎসুক জনতা ৩/৪টি বাস ভাঙচুর করেছে। অপরদিকে জেলার মান্দায় হুমায়রা খাতুন (৭) নামে বেবী শ্রেণির এক মাদরাসার শিক্ষার্থী ভটভটির চাপায় নিহত হয়েছে। পৃথক ঘটনাগুলো ঘটেছে গতকাল সোমবার সকালে।
স্থানীয়রা জানায়, নওগাঁর শখের পল্লীতে পিকনিকে আসা তিলেকপুর ক্যাডেট মাদ্রাসার একটি বাস দ্রুতগতিতে এসে বাইসাইকেলটিকে ধাক্কা দিলে সাইকেল আরোহী জিয়াউর রহমান ঘটনাস্থলে নিহত হন। এ ঘটনার পর উৎসুক জনতা ৩/৪টি বাস ভাঙচুর করে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। অপরদিকে, মান্দা উপজেলার প্রসাদপুর বাজারের আল হেরা স্কুল একাডেমীতে যাবার সময় হুমায়রা খাতুন নামে এক মাদ্রাসা ছাত্রীকে ভটভটি চাপা দিলে ঘটনাস্থলেই সে মারা যায়।
লালমনিরহাট জেলা সংবাদদাতা জানান, পাটগ্রাম উপজেলায় ট্রাকের চাপায় গতকাল খোরশেদ আলম (৩২) ও আরিফ হোসেন (৩৪) নামে দুই মটরসাইকেল আরোহী নিহত হয়েছে। স্থানীয়রা জানান, বাউড়া ইউনিয়নের মেছেরহাট এলাকায় লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কের বুড়িমারী স্থলবন্দরগামী একটি ট্রাকের চাপায় খোরশেদ আলম ও আরিফ হোসেন নামে দুই মটরসাইকেল আরোহী নিহত হয়। এসময় ঘাতক ট্রাকটি পালিয়ে যেতে সক্ষম হয়। পরে পাটগ্রাম থানা পুলিশ গিয়ে লাশ উদ্ধার করেন। এ ব্যাপারে পাটগ্রাম থানার অফিসার ইনচার্জ (ওসি) আরজু মো. সাজ্জাদ হোসেন বলেন, তবে ঘাতক ট্রাকটি আটক করা সম্ভব হয়নি।
মুন্সিগঞ্জ : ঢাকা-ভবেরচর মহাসড়কে ক্যাভার্ড ভ্যান ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে গ্রামীণ ব্যাংকের সাবেক জিএমসহ ৩জনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনার আহত অবস্থায় তাদেরকে স্থানীয় একটি হাসপাতালে নেয়া হলে কতর্ব্যরত চিকিৎসক তাদের তিনকে মৃত ঘোষণা করে। এসময় মাইক্রোবাসে থাকা গ্রামীণ ব্যাংকের সাবেক জিএম মো. ছিদ্দিকুর রহমান, তার স্ত্রী সেতু আক্তার ও চালক রাসেল হোসেন ঘটনাস্থলে মারা যান। এসময় কেয়ারটেকার রোকসানা গুরুতর আহত হন। গ্রামীণ ব্যাংকের সাবেক জিএম ছিদ্দিকুর রহমানের বাড়ী কচুয়া উপজেলার দোয়াটি গ্রামে। চালকের বাড়ী একই উপজেলার উত্তর শিবপুর গ্রাম।
মঠবাড়িয়া (পিরোজপুর) : পিরোজপুরের মঠবাড়িয়ায় গতকাল আবদুল্লাহ নামের চার বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। শিশুটি ওই গ্রামের অটোরিকশা চালক রাজা শরীফের ছেলে। মঠবাড়িয়া থানার উপ-পুলিশ পরিদর্শক তাসলিমুর রহমান জানান, মোটরসাইকেলটি জব্দ করা হয়েছে। তদন্ত করে চালকের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা নেওয়া হবে।’
দিনাজপুর : চিরিরবন্দরে শ্যালো মেশিনের ইঞ্জিন চালিত ভটভটি উল্টে ঘটনাস্থলেই তৌফিকুল ইসলাম (৩৫) নামে এক গরু ব্যবসায়ী নিহত এবং ২ জন আহত হয়েছে। আহতদের দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। দশমাইল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত জানান, লাশ উদ্ধার করা হয়েছে।
আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, সান্তাহারে এক অজ্ঞাত বাসের ধাক্কায় জিয়াউল হক জিয়া (৩৫) নামের এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। সে নওগাঁ সদর উপজেলার চক আবদাল গ্রামের আবু তালেবের ছেলে। সান্তাহার-নওগাঁ বাইপাস সড়কের পালকি কমিউনিটি সেন্টারের সামনে এঘটনা ঘটেছে। এসময় স্থানীয় জনতা সড়ক অবরোধ করে যানচলাচল বন্ধ করে দেয়। এঘটনার কিছুক্ষণ পর তিলকপুর থেকে রাজশাহীগামী মাদরাসা ছাত্র-ছাত্রীদের পিকনিকের ৩টি বাস ভাঙচুর করা হয়। এসময় বাসে থাকা ছাত্র-ছাত্রীদের কান্নাকাটি ও এদিক সেদিক ছোটাছুটি করতে থাকে। পরে পুলিশের উপস্থিতে পরিস্থিতি শান্ত হলে রাস্তা দিয়ে যানবাহন চলাচল শুরু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত

২৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন