Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

পয়লা মার্চ থেকে প্রিমিয়ার ক্রিকেট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

দেশের একমাত্র লিস্ট-এ টুর্নামেন্ট ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) এবার আগেভাগেই শুরু করতে চেয়েছিল সিসিডিএম। সে অনুযায়ী শুরু হয়েছিল তোড়জোড়ও। তবে বিপিএলের ঠাসা ব্যস্ততার পর কিছুটা সময় নিয়ে মার্চের ১ তারিখ থেকে শুরু হবে পঞ্চাশ ওভারের টুর্নামেন্ট।
প্রিমিয়ার লিগের এবারের আসর শুরু হওয়ার কথা ছিল ২৫ ফেব্রুয়ারি। তার আগে আজই প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে দল গুছানোর কথা ছিল ক্লাবগুলোর। কিন্তু সিসিডিএমের সমন্বয়ক আমিন খান জানান পিছিয়েছে দুই তারিখই। ডিপিএল শুরু হবে ১ মার্চ। আর প্লেয়ার্স ড্রাফটের সম্ভাব্য তারিখ ১৮ ফেব্রুয়ারি। ক্লাবগুলোর বেশিরভাগ কর্মকর্তা বিপিএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে যুক্ত থাকাটাই লিগ পেছানোর কারণ বলে জানান তিনি।
আগের বারের মতো এবারও ডিপিএলে থাকছে না কোন আইকন ক্যাটাগরি। সর্বোচ্চ গ্রেড ধরা হচ্ছে এ+। এই ক্যাটাগরির ক্রিকেটাররা পারিশ্রমিক পাবেন ৩৫ লাখ। আমিন খান জানান, ‘আমাদের আগের মতই, এ প্লাস ক্যাটাগরি থাকবে, এ থাকবে, এভাবেই ছয় সাতটা গ্রেড থাকবে। সেই অনুযায়ীই ৩৫-৩০ লাখ থাকা এ+ গ্রেড, ৩০-২৫ লাখ টাকা থাকবে এ গ্রেডে, বি গ্রেডে থাকবে ২০-১৮ লাখ, এভাবে আমরা গ্রেড ভাগ করেছি। সর্বোচ্চ ৩৫ লাখ থাকবে।’

গেল আসরে আইকন ক্যাটাগরিতে খেলেছিলেন, মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, নাসির হোসেন, লিটন কুমার দাস, এনামুল হক বিজয় ও রুবেল হোসেন।
ক্লাবগুলো আগের মৌসুম থেকে সর্বোচ্চ তিনজন খেলোয়াড়কে ধরে রাখতে পারবে। ড্রাফটের আগেই সিসিডিএমকে ধরে রাখা ক্রিকেটারদের নাম জানাতে হবে ক্লাবগুলোকে। লিগ শুরুর আগে ধরে রাখা এসব ক্রিকেটারদের ৫০ শতাংশ পারিশ্রমিক পরিশোধের কথাও বলে আসছে আয়োজকরা।
নিউজিল্যান্ড সফরে থাকা বাংলাদেশ দলের ওয়ানডে ক্রিকেটারদের মধ্যে মাশরাফি, রুবেল, সাইফউদ্দীন, সাব্বির রহমান ও শফিউল ইসলামকে লিগের শুরু থেকেই দলগুলো পাচ্ছে। বাকিরা যোগ দেবেন কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজ শেষে। ওয়ানডে অধিনায়ক মাশরাফি মুর্তজা কেবল সুপার লিগ খেলার ইচ্ছার কথা জানিয়েছেন। তবে তামিম ইকবালকে সম্ভবত এবারের আসরে দেখা যাবে না। কেননা বিশ্বকাপ সামনে রেখে এই ওপেনার নিজের ফিটনেস নিয়ে কাজ করবেন বলে বিসিবি বরাবর আবেদন করেছেন। সাকিবকে পাওয়া নিয়েও যথেষ্টই সংশয় আছে। বিপিএল ফাইনালে বাঁহাতের তর্জনীতে পাওয়া চোটে ইতোমধ্যেই নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন। টেস্ট সিরিজেও তাকে পাওয়া নিয়ে আছে শঙ্কা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ