Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০৮ ফাল্গুন ১৪২৫, ১৪ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

রোকন সহচার্যে মাশরাফি-পাইলটরা

‘সতীর্থ’ যখন ‘গাইড’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বিদেশ সফরে যে কারো ঐ দেশের কৃষ্টি-কালচার কিংবা পথ-প্রান্তর জানা থাকা একজন লোকের সহচর্য যে কেউই কামনা করে। ক্রিকেটারদের জন্য দোন দেশ সফরে গেলে যদিও এসবের কোন বালাই নেই। সে দেশের ক্রিকেট বোর্ড কিংবা আইসিসি নিজেই এই দায়িত্বটি পালন করে হাসিমুখে। এর পরও যদি বিদেশ-বিভুঁইয়ে কাছের মানুষ, প্রাণের মানুষের দেখা মেলে তবে! সে আবেগ প্রকাশের নয়। সফরে যে দেশেই গিয়েছে তেমনই কিছু মানুষের সহচার্য হরহামেশাই পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। এই যেমন নিউজিল্যান্ডে গেলে আল শাহরিয়ার রোকন। নামটি চেনা চেনা লাগছে? লাগবারই কথা। এই সেই রোকন যিনি টেস্ট স্ট্যাটাস পূর্ববর্তী সময় নব্বইয়ের দশকের শেষদিকে দেশের ইতিহাসের সবচেয়ে প্রতিভাবান ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত।

১৫ টেস্টে ২৩ গড়ে ৬৮৩ রান আর ২৯ ওয়ানডেতে ১৪ গড়ে ৩৭৪ রান- বর্তমান সময়ের হিসেবে যা খুবই সাদামাটা। এই পরিসংখ্যান দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তেমনভাবে নিজেকে চেনাতে না পারলেও দেশের ঘরোয়া ক্রিকেটে ঐ সময়ের সবচেয়ে পরিণত এবং ‘কমপ্লিট’ ব্যাটসম্যান ধরা হতো তাকেই। সৌভাগ্যক্রমে বাংলাদেশের ইতিহাসের প্রথম টেস্টের একাদশেও ছিলেন রোকন। যেখানে তার সতীর্থ ছিলেন সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। পরে বর্তমান ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গেও খেলেছেন বেশ কিছু ম্যাচ। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপে তারা তিনজনই ছিলেন টিম বাংলাদেশের নিয়মিত সদস্য। ভাগ্যচক্রে এই ত্রীরত্নকে আবারো একসূঁতোয় গেঁথে দিল নিউজিল্যান্ড সফর।

ভাগ্য পরিবর্তনের খোঁজে বেশ ক’বছর ধরেই নিউজিল্যান্ডে স্থায়ী রোকন। বসবাস করেন নেপিয়ার শহর থেকে খানিকদূরে একটি কান্ট্রিসাইডে। দেশ থেকে চলে গেলেও ছাড়তে পারেন না দেশের টান। তাই যখনই বাংলাদেশ দল নিউজিল্যান্ড সফরে যায় ছায়াসঙ্গী হিসেবে সেখানে থাকেন রোকনও। যার ব্যতিক্রম ঘটেনি এবারও। তিনটি করে ওয়ানডে-টেস্ট খেলতে বাংলাদেশ দল বর্তমানে অবস্থান করছে নিউজিল্যান্ডে। গতপরশু রাতেই তাসমান দেশটিতে পৌঁছেছেন মাশরাফি, তামিমরা। আগেই সেখানে ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ ও ম্যানেজার পাইলট। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি হবে নেপিয়ারে, রোকনের বাসস্থানের খুব কাছে। তাই সময় নষ্ট না করে এরই মধ্যে নিজের সাবেক দুই সতীর্থ ও অনুজদের সঙ্গে দেখা করেছেন রোকন।

নিউজিল্যান্ড সফরে গেলে স্থানীয় কোনো বিষয়ে শলা-পরামর্শের প্রয়োজন পড়লে রোকনের দ্বারস্থই হন জাতীয় দলের ক্রিকেটাররা। ২০১৬-১৭ মৌসুমেও জাতীয় দলের সঙ্গে সফরের প্রায় পুরোটা সময় ছিলেন তিনি। এবারও সিরিজ শুরুর আগেই হাজির হয়েছেন মাশরাফি-তামিমদের সহযোগিতা করতে। গতবারের সফরে সেখানকার কন্ডিশন ও উইকেটের সঙ্গে মানিয়ে নেয়ার ক্ষেত্রে বেশ কার্যকর ভূমিকা রেখেছিলেন রোকন। আশা করা হচ্ছে এবারও জাতীয় দলকে এসব বিষয়ে সহযোগিতা করতে পারবেন জাতীয় দলের সাবেক এ ক্রিকেটার।



 

Show all comments
  • হাসান মামুন ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    আল শাহরিয়ার রোকন এবং সাথে শাহরিয়ার হোসেন বিদ্যুৎ ছিলেন একসময়ের দেশ সেরা ওপেনিং জুটি।
    Total Reply(0) Reply
  • Robal Patwary ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    তার খেলা দেখেছি সাবেক ওপেনিং ব্যাটসম্যান, আল শাহরিয়ার রোকন।
    Total Reply(0) Reply
  • Rubel Sarker ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    Rokon vaier khela ami dekesi
    Total Reply(0) Reply
  • কলিন্স শুভ্র ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    রোকন কোন সালের দিকে খেলসেন
    Total Reply(0) Reply
  • নির্বাসিত আমি ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    সোনালী অতিত।
    Total Reply(0) Reply
  • Md Shakibul Alam Shoikot ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪০ এএম says : 0
    best of luck
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন