Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০৮ ফাল্গুন ১৪২৫, ১৪ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

শান্তি দূতের অশান্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

কোস্টারিকার সাবেক প্রেসিডেন্ট ও শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী অস্কার আরিয়াসের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগে মামলা হয়েছে। সাবেক মিস কোস্টারিকা ও বিউটি কুইন হিসেবে পরিচিত ইয়াজমিন মোরালেস এ মামলা করেন। খবর রয়টার্স। অস্কারের বিরুদ্ধে এমন অভিযোগ নতুন নয়। এর আগেও তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছিলেন পাঁচ নারী। তাদের মধ্যে সাংবাদিক, মানবাধিকারকর্মী ছাড়াও আরিয়াসের নির্বাচনী প্রচারণা সহযোগীও ছিলেন। বিশ্বজুড়ে চলমান আন্দোলন ‘হ্যাশ ট্যাগ মিটু’র সূত্র ধরেই তারা এ অভিযোগ আনেন। তবে এবার মামলাই করে বসলেন মোরালেস। মামলা প্রসঙ্গে তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচয় হওয়ার পর ২০১৫ সালে নিজের সান হোসের বাড়িতে সাবেক প্রেসিডেন্ট আরিয়াস আমাকে যৌন নির্যাতন করে। তার ওই বাড়িতে যাওয়ার পর অস্কার আরিয়াস আমাকে জড়িয়ে ধরেন। শক্তি প্রয়োগ করে নিজেকে আমার শরীরের সঙ্গে এঁটে রাখেন। তারপর একটি হাত দিয়ে পোশাকের ওপর দিয়ে আমার বুক স্পর্শ করেন। আমার ইচ্ছার বিরুদ্ধে তিনি আমাকে চুমু খেতে থাকেন। তিনি আরও বলেন, এ ঘটনায় আমি খুব হতাশ হয়ে পড়েছিলাম। এত বিখ্যাত ও যাকে আমি ভীষণ শ্রদ্ধা করি তার মতো একজন মানুষ এ কাজ করবে আমি ভাবতেই পারিনি।
উল্লেখ্য, অস্কার আরিয়াস ১৯৮৬ থেকে ১৯৯০ এবং আবার ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত কোস্টারিকার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি শান্তি ও নিরস্ত্রীকরণ বিষয়ে একটি ফাউন্ডেশনের প্রধান। সূত্র: নিউ ইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন