Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

ভারতে মস্তিষ্কে অস্ত্রপচারের সময় রোগীর কুরআন পাঠ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৫৮ পিএম

অপারেশন করার সময় চিকিৎসকরা সাধারণত রোগীকে অচেতন অবস্থায় রাখেন। অনেক সময় অচেতন না করলেও অন্তত অপারেশনের জায়গা অবশ করে নেন। এ সময় রোগীর স্বজনরা দোয়া-দরুদ পড়েন। কিন্তু এবার ভারতের রাজস্থানে আজমিরের এক হাসপাতালে দেখা গেল অভূতপূর্ব ঘটনা। সেখানে অস্ত্রপ্রচার করার সময় এক রোগী নিজেই পবিত্র কুরআন তিলাওয়াত করছিলেন। তাও সাধারণ কোন অপারেশন নয়, তখন মস্তিষ্কে অস্ত্রপচার চলছিল তার। সম্প্রতি পোস্ট হওয়া এই ভিডিওটি সামাজিকে যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। খবর নিউজ এইট্টিন।
আজমিরের বেসরকারি এক হাসপাতালে মস্তিষ্কে অস্ত্রপচারের সময় কোরআন পাঠকারী ওই রোগীর নাম আব্দুল। তিনি দীর্ঘদিন ধরে ব্রেইন টিউমারে ভুগছিলেন। যে কারণে তিনি শ্রবণশক্তি হারিয়ে ফেলছিলেন। পরে তিনি নিউরোসার্জন ডাক্তার সূর্য চৌধুরীর কাছে যান। তিনি কোনো ধরনের জেনারেল অ্যানেস্থেসিয়া ছাড়াই আব্দুলের মস্তিষ্কে সফল অস্ত্রপচার করেন। পরে তাকে হাসপাতাল থেকে বাড়িতে পাঠানো হয়।
এ ব্যাপারে ডাঃ সূর্য বলেছেন, বিজ্ঞান এই ধরনের ঘটনাকে গুরুত্ব না দিলেও ওই রোগী তার প্রচণ্ড বিশ্বাস থেকে তাদের ধর্মগ্রন্থ কুরআন শরীফ পাঠ করে অসাধারণ মানসিক শক্তি লাভ করেন। যার ফলে চেতনানাশক ছাড়াই তিন ঘন্টার এই অপারেশন করা সম্ভব হয়েছে। অপারেশনের পরে আব্দুল পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন এবং বাড়িতে চলে গেছেন।



 

Show all comments
  • Md. Ahsan Arif ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৬ পিএম says : 0
    This type of operation commonly happening in Bangladesh in Dmch,bsmmu.Brain surgery is very sophisticated and every function of human body is controled by very precise segment of brain which is injuring or not during surgery is tested by making him awake after a period of anesthesia done in brain tumor surgery.For example his speech centre is hampering or not during operation is tested by talking with him during operation.
    Total Reply(0) Reply
  • jack ali ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:১৬ পিএম says : 0
    He is a real deliver in Islam---
    Total Reply(0) Reply
  • Sheikh Shawkat ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:৩১ পিএম says : 2
    it's not new case before i heard somebody was singing during surgery, it's requirements of surgery. nothing related religious business.
    Total Reply(1) Reply
    • Hasan ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:২৩ পিএম says : 0
      ভাই Sheikh Shawkat; কুরআনে কারিম এর অধয়নে কিছুটা সময় দিন আশা করি উপলব্ধিতে পরিবর্তন চলে আসবে।
  • Jack Sparrow ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:০৩ এএম says : 0
    Al-Hamdulillah
    Total Reply(0) Reply
  • Sohel ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৫ পিএম says : 0
    Great feelings
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ