Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

বিশ্বকাপজয়ী গোলরক্ষকের চিরবিদায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:১৭ পিএম

৮১ বছর বয়সে মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বিশ্বকাপজয়ী গোলরক্ষক গর্ডন ব্যাংকস। ইংল্যান্ডের ১৯৬৬ বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন ব্যাংকস। সর্বকালের অন্যতম সেরা গোলরক্ষকের একজন মনে করা হয় তাকে।
ছয়বার ফিফার বর্ষসেরা গোলরক্ষকের খেতাবজয়ী ব্যাংকস ইংল্যান্ডের হয়ে ৭৩টি ম্যাচে অংশ নেন। ১৯৭০ বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে পেলের একটি হেড আসাধারণ দক্ষতায় রুখে দিয়ে ইতিহাসের পাতায় অমলিন হয়ে আছেন ব্যাংকস। ১৯৭৩ সালে অবসরে যাওয়ার আগে শেফিল্ডে জন্ম নেয়া ভ্যাংকস স্টোস ও লেস্টারের হয়ে জেতেন লিগ কাপ। ১৯৫৯ সালে লেস্টারে যোগ দেয়ার আগে তার ক্যারিয়ার শুরু হয় চেস্টারফিল্ডে। ১৯৬৩ সালে স্কটল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের হয়ে অভিষেক হয় ব্যাংকসের। ১৯৬৬ বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে সবকটি ম্যাচে অংশ নেন তিনি। ওয়েম্বলির ফাইনালে ওয়েস্ট জার্মানিকে ৪-২ গোলে হারিয়ে একমাত্র বিশ্বকাপ শিরোপাটি জেতে ইংল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন