Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০৮ ফাল্গুন ১৪২৫, ১৪ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

এসএমই ফাউন্ডেশনের ঋণ কর্মসূচি সম্প্রসারণে বাংলাদেশ ব্যাংকের সাথে ঋণ চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:০৪ পিএম

এসএমই ফাউন্ডেশনের ঋণ কর্মসূচি সম্প্রসারণে বাংলাদেশ ব্যাংক ফাউন্ডেশনকে ৫০ কোটি টাকার বিশেষ ঋণ তহবিল প্রদান করেছে। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে উভয় প্রতিষ্ঠানের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের মহাব্যবস্থাপক শেখ মো. সেলিম এবং ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম উভয় প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান ও নির্বাহী পরিচালক মো. আবদুর রহিমসহ এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পরিসদের সদস্যরা, ব্র্যাক ব্যাংক, মিউচুয়াল ট্রাষ্ট, ব্যাংক এশিয়া ও মাইডাস ফাইনান্সিং লি.-এর ব্যবস্থাপনা পরিচালকরা এবং উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। চুক্তির আওতায় বাংলাদেশ ব্যাংক ফাউন্ডেশনকে ৫০ কোটি টাকা প্রদান করবে, যা হতে ফাউন্ডেশন বিভিন্ন ব্যাংকের মাধ্যমে এসএমই ক্লাস্টার ও নারী উদ্যোক্তাদের ঋণ প্রদান করবে। গভর্নর তাঁর বক্তব্যে ঋণ তহবিলের সঠিক বিতরণ ও ব্যবহার নিশ্চিত করা হলে, ভবিষ্যতে এই তহবিলের পরিমান আরো বৃদ্ধি করার আশ্বাস প্রদান করেন।

উল্লেখ্য, এসএমই ফাউন্ডেশন নতুন উদ্যোক্তাসহ এসএমই ক্লাস্টার ও সরকারের অগ্রাধিকার শিল্পখাতের ক্ষুদ্র উদ্যোক্তা, গ্রামীন উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের সহজশর্তে ঋণের আওতায় আনার লক্ষ্যে ২০০৯ সাল থেকে ‘ক্রেডিট হোলসেলিং’ নামক একটি বিশেষ ঋণ কর্মসূচি বাস্তবায়ন করছে। কর্মসুচির আওতায় বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে উদ্যোক্তাদের ৯ শতাংশ সুদে জামানতবিহীন ঋণ প্রদান করা হয়। মূলত: ফাউন্ডেশনের সেবাপ্রাপ্ত উদ্যোক্তাদের ব্যবসায় সক্ষমতা বৃদ্ধি এবং অর্থ সংকট লাঘবের লক্ষ্যে এই ঋণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়। এই কর্মসূচির আওতায় ডিসেম্বর ২০১৮ পর্যন্ত মোট ১৭শ’ উদ্যোক্তাকে ঋন প্রদান করা হয়, যার মধ্যে প্রায় ৩৫ শতাংশ নারী উদ্যোক্তা। কর্মসূচিটির চাহিদা বৃদ্ধি পাওয়ায়, সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পরিষদ এই ঋণ তহবিল মঞ্জুর করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন