Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাকিবের চোটে কপাল পুড়ছে রুবেলের!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

নিউজিল্যান্ড বরাবরই সাকিব আল হাসানের প্রিয় প্রতিপক্ষ। কিউইদের বিপক্ষে ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান ও উইকেট দুইই সাকিবের। সেই সাকিবই এবার ইনজুরির কারণে নেই ওয়ানডে দলে। দেশসেরা এই অলরাউন্ডারের দলে না থাকলেই টিম কম্বিনেশন সাজাতে বেগ পেতে হয় বাংলাদেশের। তবুও এগিয়ে তো যেতেই হবে। সে লক্ষ্যে তার বদলি হিসেবে টেস্ট দলে থাকা বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামকে পাঠানোর চিন্তা ভাবনায় ছিল বিসিবি। তবে গতপরশু সেখানে পৌঁছে কোচ স্টিভ রোডস এবং ম্যানেজার খালেদ মাসুদ পাইলটের সঙ্গে আলাপ করার পর আপাতত সাকিবের বিকল্প হিসেবে কাউকেই চাননি অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। গতকাল এমনটাই জানিয়েছেন প্রধান নির্বাচক হাবিবুল বাশার সুমন, ‘মাশরাফির সঙ্গে কথা হয়েছে। মনে হচ্ছে আপাতত ওর লাগবে না। ওখানে যারা আছে তাদের নিয়ে ওয়ানডে খেলবে। দলে কাউকেই রিপ্লেস করা হয়নি। আমাদের তো ১৬ জন সদস্য ছিলো। সাকিব না যাওয়ায় ১৫ জন আছে। আর ওরা তো দলের সঙ্গেই আছে। যদি প্রয়োজন হয় নেবে।’

সাকিব নিঃসন্দেহে দলের সেরা বোলার, ব্যাটিংয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন তিনি। তাই সাকিবের অনুপস্থিতিতে তাঁর অভাব কিছুটা হলেও পূরণ করতে মোটামুটি ব্যাট চালাতে জানেন এমন বোলারের দিকে ঝুঁকতে পারে দল। সেক্ষেত্রে মোহাম্মদ সাইফউদ্দিন হতে পারেন মন্দের ভালো। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও মুস্তাফিজুর রহমান পেস আক্রমণে অটো চয়েজ। সাইফউদ্দিন একাদশে থাকলে মাঠের বাইরেই থাকতে হবে রুবেলকে।
সাকিব না থাকাতে স্পিন আক্রমণ সামলানোর দায়িত্ব থাকবে মেহেদী হাসান মিরাজের কাঁধে। এছাড়া টুকটাক কাজ চালানোর জন্য মাহমুদউল্লাহ রিয়াদ তো আছেনই। ব্যাটিংয়ে টপ অর্ডারে তামিম ইকবালের সঙ্গে থাকবেন দুই তরুণ তুর্কি লিটন দাস ও সৌম্য সরকার। মিডল অর্ডারে মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে মোহাম্মদ মিঠুনের থাকার সম্ভাবনা প্রবল। শেষ দিকে ব্যাটে ঝড় তোলার জন্য দল তাকিয়ে থাকবে সাব্বির রহমানের দিকে।
সেক্ষেত্রে নেপিয়ারে কপাল পুড়তে পারে রুবেল হোসেনের। ৫০ ওভারি ক্রিকেটে রুবেল হোসেনের কিউইদের বিপক্ষে রেকর্ডটা বেশ উজ্জ্বল। ১২ ম্যাচে কিউইদের বিপক্ষে ২১ উইকেট নিয়েছেন তিনি। যা বাংলাদেশি বোলারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। রুবেলের ক্যারিয়ার সেরা বোলিং (হ্যাটট্রিক সহ ৬ উইকেট) ও এই কিউইদের বিপক্ষে। অতীত রেকর্ড যতোই উজ্জ্বল হোক না কেনো দলের সঠিক কম্বিনেশন দাঁড় করানোর জন্য বাদ পড়তে পারেন রুবেল।
নেপিয়ারের ম্যাকলিয়ন পার্কে আজ সকাল ৭ টায় মাঠে গড়াবে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম ওয়ানডে (দিবা-রাত্রি)।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক) ও মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ : মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম ল্যাথাম (উইকেটরক্ষক), জিমি নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, টড অ্যাস্টল, ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

২৯ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
৯ অক্টোবর, ২০২২
৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ