Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী কর্তৃপক্ষ হজের ব্যয় ২৫ হাজার টাকা বাড়িয়েছে

প্রেস ব্রিফিংয়ে শেখ মো.আব্দুল্লাহ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

সউদী কর্তৃপক্ষ এবার হজের ব্যয় প্রায় ২৫ হাজার টাকা বাড়িয়েছে। এবার কোনো হজ এজেন্সীকে অপরাধ করতে দেয়া হবে না। এরপরও কোনো এজেন্সী যদি অপরাধ করে তাহলে কী ব্যবস্থা গ্রহণ করব, তা এখন বলব না, ব্যবস্থা গ্রহণ করার পর বলব। হজ ব্যবস্থাপনা নিয়ে কাউকে ছিনিমিনি খেলতে দেয়া হবে না। গতকাল মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রিসভায় অনুমোদিত হজ প্যাকেজ নিয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আবদুল্লাহ একথা বলেছেন।
প্রেস ব্রিফিংয়ে আরো বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো.আনিছুর রহমান। উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আমান উল্লাহ নূরী, হাব মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম ও উপ-সচিব (হজ) শরাফত জামান ও সিনিয়র জনসংযোগ কর্মকর্তা এম আনোয়ার হোসাইন।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হজ প্যাকেজ-১ ও হজ প্যাকেজ-২ ঘোষণার পর কিছু গণমাধ্যমে চলতি বছর হজ প্যাকেজে খরচ বৃদ্ধি পেয়েছে বলে প্রতিবেদন প্রকাশিত ও প্রচারিত হয়, যা মোটেই সত্যি নয়। শেখ মো. আবদুল্লাহর দাবি, হজ প্যাকেজে খরচ বাড়েনি। সউদী সরকার কর্তৃপক্ষ করারোপসহ বিভিন্ন ব্যয় বৃদ্ধি করলেও সে তুলনায় খরচ বাড়েনি বরং কমেছে।
প্রেস ব্রিফিংয়ে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুষ্ঠু হজ ব্যবস্থাপনার ব্যাপারে সর্বদা সচেতন রয়েছেন। তিনি এবার অতীতের যে কোনো সময়ের তুলনায় ভালো হজ ব্যবস্থাপনা উপহার দিতে চান। প্রধানমন্ত্রীর প্রত্যাশা অনুযায়ী হাজিরা যেন নিশ্চিন্তে হজ পালন করতে পারেন সে লক্ষ্যে সর্বাত্মক প্রচেষ্টা চালানো হচ্ছে।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, গত বছর (২০১৮) হজ প্যাকেজ-১ ছিল ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। হজ প্যাকেজ-১ এ ঘোষণা করা হয়েছে ৪ লাখ ১৮ হাজার ৫শ ১৬ টাকা। এ বছর বেড়েছে ২০ হাজার ৫শ ৭১ টাকা। সউদী আরবের কর বৃদ্ধি করা হয়েছে ২৪ হাজার ৯শ ৮১ টাকা। সে হিসেবে এ বছর প্যাকেজ -১ প্রস্তাব করা হয়েছিল ৪ লাখ ৪২ হাজার ৯শ ১০ টাকা। প্রকৃত হিসেবে গত বছরের তুলনায় এ বছর ২৪ হাজার ৪শ ১০ টাকা কম ব্যয় ধরা হয়েছে।
একইভাবে প্যাকেজ-১-এ গত বছর ছিল ৩ লাখ ৩১ হাজার ৩শ ৫৯ টাকা, এবার প্যাকেজ -১-এ নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৪৪ হাজার টাকা। সউদী সরকার এ প্যাকেজে ১২ হাজার টাকা বৃদ্ধি করেছে।
তিনি বলেন, অতিরিক্ত বিমান ভাড়া ২০ হাজার টাকা প্রস্তাব করা হয়েছিল। সে হিসেবে প্যাকেজ হওয়ার কথা ছিল ৩ লাখ ৭০ হাজার টাকা। কিন্তু হজ প্যাকেজ ধরা হয়েছে ৩ লাখ ৪৪ হাজার টাকা। সে হিসেবে ব্যয় কমানো হয়েছে ২৬ হাজার ৩শ ৯৫ টাকা। শেখ মো. আবদুল্লাহ বলেন, এ বছর বিমান ভাড়া প্রস্তাব করা হয়েছিল ১ লাখ ৪৮ হাজার টাকা। সে ক্ষেত্রে ধর্ম মন্ত্রণালয় ও হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর (হাব) দাবির পরিপ্রেক্ষিতে গত বছরের বিমান ভাড়ার চেয়ে যাত্রী প্রতি ১০ হাজার ১শ ৯১ টাকা কমানো হয়েছে। হজ নিয়ে ভুল তথ্য দিয়ে প্রতিবেদন না করার অনুরোধ জানান তিনি। ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হজ পূন্যের ও সওয়াবের কাজ। আল্লাহ ও তার রাসুলকে (সা.) খুশি করার কাজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ