Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

দায়িত্বে অবহেলা করলেই ব্যবস্থা

চিকিৎসকদের প্রতি স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যার যেখানে থাকার কথা তার সেখানে থাকতে হবে। যে চিকিৎসকের যেখানে দায়িত্ব তাকে সেখানেই দায়িত্ব পালণ করতে হবে। দায়িত্ব পালনে অবহেলা দেখা গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মিলনায়তনে বিএমএ আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা : বাংলাদেশের স্বাস্থ্যখাতে করণীয়’ শীর্ষক সেমিনারটি অনুষ্ঠিত হয়।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশের চিকিৎসা ব্যবস্থা আগের চেয়ে উন্নত হয়েছে। যথেষ্ট অবকাঠামো এবং যন্ত্রপাতি রয়েছে। কিছু জনবলের ঘাটতি রয়েছে। তাবে যারা দায়িত্বে নিযোজিত আছেন তারা যেন ঠিকমতো দায়িত্ব পালন করেন সে জন্য কঠোর মনিটিরিং এর ব্যবস্থা নেয়া হচ্ছে। ডাক্তারদের এই মনিটরিং এর আওতায়া আনা হবে। আশাকরি এতেই সমস্যার সমাধান হবে।
তিনি বলেন, দেশে চিকিৎসকের ঘাটতি মেটাতে এ বছরের মধ্যে আরও ১০ হাজার ডাক্তার নিয়োগ দেয়া হবে। চিকিৎসকরা যেন উপজেলায় থাকেন সেজন্য প্রত্যেক উপজেলায় গাড়ি দেয়া হবে।
চিকিৎসা শিক্ষার মান উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, দেশে বেসরকারি পর্যায়ে যে সব চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে, সেগুলো তেমন মানসম্পন্ন নয়। সেগুলোর মান উন্নয়ন করতে প্রযোজনীয় ব্যবস্থা নেয়া হবে। তিনি জানান, দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে আরও স্বাস্থ্য সম্মত করতে উন্নত ওয়েষ্ট ম্যানেজমেন্ট ব্যবস্থা করা হবে। বর্তমানে বিদ্যমান ওয়েস্ট মেনেজম্যান্ট সিস্টেম অত্যান্ত দূর্বল। সারা দেশের যেসব ডাক্তারদের পদোন্নতি বাকী রয়েছে সেগুলো প্রদান করা হবে। পাশপাশি সারাদেশের চিকিৎসা ব্যবস্থা ইন্সটিটিউশনাল প্রাক্টিসের আওতায় আনতে কার্যকরী উদ্যোগ গ্রহণ করা হবে।
বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান বলেন, দেশের অন্য যে কোন পেশার মানুষের চেয়ে ডাক্তারদের বেশি মনাবিক হতে হবে। দায়িত্ব সততার সাথে পালন করতে হবে। সরকারি চাকরি করতে হলে কর্মস্থলে থাকতে হবে। তিনি বলেন, প্রশাসনে বা অন্য যেকোন পেশায় ভারপ্রাপ্ত ব্যক্তি দিয়ে দায়িত্ব পালন করানো যায়, কিন্তু চিকিৎসকের কাজ ভারপ্রাপ্ত দিয়ে করানো সম্ভব না। তাই বিষয়টি মাথায় রেখে সেভাবে দায়িত্ব পালন করতে হবে।
তিনি বলেন, উপজেলা ও জেলা পর্যায়ে চিকিৎসকদের আবাসন সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছেন। সেখানে মানসম্পন্ন আবাসন তৈরি করা হবে এবং সেখানে থাকতে চিকিৎসকদের কোন ভাড়া দিতে হবে না। এছাড়া চিকিৎসকদের সুরক্ষায় অচিরেই চিকিৎসা সুরক্ষা আইন চুড়ান্ত করা হবে। জেলা উপজেলা পর্যায়ের চিকিৎসকদের সতর্ক করে দিয়ে তিনি বলেন, আমরা জেলা ও উপজেলা পর্যায়ে পরিদর্শনে আসবো। কখনো জানতে পারবেন, কখনো জানতে পারবেন না, তাই সাবধান হয়ে যান। পরির্দনে কোন অনিয়ম ধরা পড়লে কাউকে ছাড় দেয়া হবে না।
বক্তারা বলেন, কর্মস্থলে চিকিৎসকদের অনুপস্থিতি বিব্রতকর। তবে এ সমস্যা সমাধানে বিগত ৫ বছরে মন্ত্রনালয়ে একটি সভাও অনুষ্ঠিত হয়নি। চিকিৎসা পেশার মান উন্নয়নে কর্মস্থলের নিরাপত্তা বাড়ানো, আন্ত ক্যাডার বৈষম্য কমানো এবং সঠিক উপযুক্ত ক্যারিয়ার প্লান তৈরি করতে হবে। অনারারি চিকিৎসকদের মাসিক ভাতার ব্যবস্থা করতে হবে। পাশপাশি তাদের প্রশিক্ষণ মূল্যায়ণ করতে হবে।
বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে এবং যুগ্মমহাসচিব প্রফেসর ডা. কামরুল হাসান মিলনের সঞ্চালনায় সেমিনারে আরো বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সংসদ সদস্য মুহাম্মদ শফিকুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মীজানুর রহমান, বিএমএ’র মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী, সাবেক সভাপতি প্রফেসর ডা. রশিদ-ই-মাহবুব, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্র্যাকটিস অ্যাসোসিয়েশনের মহাসচিব ডা. জামাল উদ্দিন চৌধুরী।



 

Show all comments
  • محمد إبراهيم خان ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:২১ এএম says : 0
    আস্সালামু আলাইকুম, শুকরিয়া প্রিয় রাব্বে কারিমের, জাযাকুমুল্লাহ খাইর ফিদ্বারাইন,ডাক্তারের বিরুদ্ধে অভিযোগ করতে উচ্চপদস্থ কর্মকর্তাদের মোবাইল নম্বর দেওয়া জরুরি ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ