Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

মাদারবোর্ড উৎপাদিত হবে বাংলাদেশে- মোস্তফা জব্বার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:২২ পিএম

শিগগিরই বাংলাদেশে কম্পিউটারের মাদারবোর্ড উৎপাদন হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। আগামী ১-২ মাসের মধ্যেই এ কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি। বুধবার (১৩ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে সরকার দলের এমপি গোলাম ফারুক খন্দকার প্রিন্সের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বাংলাদেশ কমিম্পউটার উৎপাদন করে বিদেশে রফতানির সক্ষমতা অর্জন করতে যাচ্ছে। আওয়ামী লীগের আমলে ৯৮-৯৯ সালে কম্পিউটারের ওপর ট্যাক্স-ভ্যাট প্রত্যাহারের ফলে কম্পিউটার শিক্ষায় ব্যাপক প্রভাব পড়ে।

কম্পিউটার উৎপাদনের সবচেয়ে কঠিন বিষয় মাদারবোর্ড উৎপাদনের প্রক্রিয়াও শুরু হয়েছে উল্লেখ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী বলেন, আমি একটা সুখবর দিতে চাই। আমরা আগামী ১-২ মাসের মধ্যে দেশে কম্পিউটারের মাদারবোর্ড উৎপাদনে সক্ষম হবো। আশা করি, কম্পিউটার দেশে উৎপাদন করে বিদেশেও রফতানি করতে পারবো। উৎপাদিত পণ্য বাজার দরের চেয়ে দেশে অন্তত ২৫ ভাগ কম দামে পড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ