Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত-বাণিজ্যমন্ত্রী বৈঠক

রপ্তানি বৃদ্ধিতে পিটিএ স্বাক্ষরের উদ্যোগ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:২৭ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ ইন্দোনেশিয়ার সাথে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। ইন্দোনেশিয়াও চায় বাংলাদেশের সাথে বাণিজ্য বাড়াতে। উভয় দেশের মধ্যে বাণিজ্য সহযোগিতা বৃদ্ধি করতে প্রিফারেন্সিয়াল ট্রেড এগিমেন্ট(পিটিএ) স্বাক্ষরের জন্য কার্যক্রম চলছে। ভিসা ইস্যুর ক্ষেত্রে কিছু জটিলতা আছে, সেগুলো নিরসনে উদ্যোগ নেয়া হবে। বাণিজ্যমন্ত্রী বলেন, ইন্দোনেশিয়ার বাজারে বাংলাদেশের চামড়াজাত পণ্য, ওষুধ এবং তৈরী পোশাকসহ অনেক পণ্য রপ্তানির বিপুল সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে কাজ লাগাতে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে। বাংলাদেশ রপ্তানি বৃদ্ধির জন্য সবধরনের পদক্ষেপ গ্রহণ করবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বুধবার (১৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ সচিবালয়ে তাঁর কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পৃথিয়া সোমারনোর সাথে মতবিনিময়ের পর সাংবাদিকদের এ সব কথা বলেন।

ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ইন্দোনেশিয়ার ভালো বন্ধু রাষ্ট্র। উভয় দেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। ইন্দোনেশিয়া বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদন খাতে বিনিয়োগ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। ইন্দোনেশিয়ার পর্যটকরা বাংলাদেশ আসতে চায়। এ জন্য ভিসা জটিলতা নিরসন করা প্রয়োজন। ইন্দোনেশিয়া বাংলাদেশের সাথে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোড়দার করতে আগ্রহী। এ জন্য উভয় দেশ আরো ঘনিষ্ট ভাবে কাজ করবে।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. বদরুল আহসান বাবুল উপস্থিত ছিলেন।

এর আগে বাণিজ্যমন্ত্রী টঙ্গীর তুরাগে অবস্থিত বাংলাদেশ ইউনিভার্সিটি অফ ফ্যাশন এন্ড টেকনোলজি এর স্প্রিং ২০১৯ সেশনের অরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। অফিসে ব্যবসায়ী আজম জে. চৌধুরীর নেতৃত্বে একটি ব্যবসায়ী প্রতিনিধি দলের সাথে এবং ইন্টারন্যাশনাল ফাইনান্স করপোরেশন এর বাংলাদেশ, ভূটান ও নেপালের কান্ট্রি ম্যানেজার উয়েন্ডি উয়ারনার সাথে মতবিনিময় করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈঠক

২৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ