Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

ট্রাম্পের দেয়াল সমঝোতায় এক দশমিক ৩৭৫ বিলিয়ন ডলার

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের কাজকর্ম চালু রেখে সম্ভাব্য শাটডাউন এড়াতে প্রতিনিধি পরিষদে একটি সমঝোতা হয়েছে। সর্বদলীয় ওই সমঝোতার বিস্তারিত জানা যায়নি। তবে এতে ১ দশমিক ৩৭৫ বিলিয়ন ডলারের একটি চুক্তির কথা বলা হয়েছে, যার মাধ্যমে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ৮৮ কিলোমিটার বেষ্টনী তৈরি সম্ভব হবে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ১১ হাজার ৫০৬ কোটি টাকারও বেশি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা। এর আওতায় সীমান্তের নির্দিষ্ট কিছু স্থানে প্রযুক্তিগত যন্ত্রপাতি বৃদ্ধি করা হবে।এতে অভিবাসীদের বৈধতা যাচাই সহজ হবে। এছাড়া এ বরাদ্দের আওতায় আরও অধিক সংখ্যায় কাস্টমস কর্মকর্তা নিয়োগ ও মানবাধিকার খাতে অর্থ খরচের সুযোগ তৈরি হবে। গত কয়েকমাস ধরে প্রেসিডেন্ট ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার খরচ বাবদ ৫ দশমিক ৭ বিলিয়ন বা ৫৭০ কোটি ডলার বরাদ্দের জন্য কংগ্রেসের প্রতি দাবি জানিয়ে আসছিলেন। ওই বরাদ্দ অর্থহীন বলে ডেমোক্র্যাটিক আইনপ্রণেতার তা প্রত্যাখ্যান করেন। ফলে গত বছরের শেষভাগে এসে কেন্দ্রীয় সরকারের খরচ বরাদ্দ আটকে যায় এবং যুক্তরাষ্ট্রের ইতিহাসের দীর্ঘতম সময়ের জন্য শাটডাউন বা কেন্দ্রীয় সরকারের কাজকর্ম আংশিক সাময়িকভাবে বন্ধ থাকে। পরে সীমান্ত দেয়ালের অর্থ বরাদ্দের সমঝোতা চুক্তির শর্তে তিন সপ্তাহের জন্য ১৫ই ফেব্রুয়ারি পর্যন্ত শাটডাউন থামিয়ে কেন্দ্রীয় সরকারের কাজকর্ম সাময়িকভাবে চালু হয়। এখন সেই চুক্তির বিষয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের সমঝোতার খবর পাওয়া যাচ্ছে। ভয়েস অব আমেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্পের দেয়াল সমঝোতা
আরও পড়ুন

কোয়েটায় এক মাদ্রাসাকে লক্ষ্য করে বোমা বিস্ফোরণ : এক পথচারী আহত

img_img-1624236832

পাকিস্তানের বেলুচিস্তানের কোয়েটায়  স্যাটেলাইট টাউনের একটি মাদ্রাসার কাছে আইইডি বিস্ফোরণে একজন আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা ইসহাকাবাদ এলাকায় একটি উন্নত বিস্ফোরক যন্ত্রসহ একটি মোটর মোটরসাইকেল পার্ক করে এবং রিমোট কন্ট্রোল দিয়ে আইইডিটির বিস্ফোরণ ঘটায়। -ডন (ইংরেজি)   ওই বিস্ফোরণে একজন পথচারী আহত হয়েছেন। আশেপাশের কয়েকটি দোকান এবং আশপাশের বিল্ডিংয়ের জানালা ভেঙে যায়। পুলিশ আহত ব্যক্তিকে সিভিল হাসপাতালে স্থানান্তরিত করেছে।"বিস্ফোরণের সম্ভাব্য লক্ষ্য ছিল মাদ্রাসা দারুল উলূম শরিয়া" বলে জানিয়েছে পুলিশ। পুলিশ ঘটনার তদন্ত চলছে বলেও