Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

টপ ফাইভে নিতে না পারলে ব্যর্থ : ভূমিমন্ত্রী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, দক্ষতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে ভূমি ব্যবস্থাপনায় সু-শাসন নিশ্চিত করা সম্ভব। সুশাসন নিশ্চিত করতে পারলে আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে পৌঁছতে পারবো। ভূমি ব্যবস্থাপনায় উন্নয়ন যেন টেকসই সেজন্যে আমরা বদ্ধপরিকর। গতকাল ঢাকা জেলা প্রশাসন কার্যালয়ে ঢাকা মহানগর সহ সমগ্র ঢাকা জেলায় শতভাগ ই-নামজারি কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, আমার দায়িত্বকালের মধ্যে ভূমি মন্ত্রণালয়কে টপ ফাইভে না নিতে পারলে আমি নিজেকে ব্যর্থ বলে মনে করবো। দেশের ভূমি ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করার ব্যাপারে দৃঢ় সংকল্প ব্যক্ত করেন তিনি। ই-নামজারি অ্যাপ্লিকেশনটি মূলত জমি নামক জাতীয় ভূমি-তথ্য ও সেবা অনলাইন প্ল্যাটফর্মের একটি অংশ। এই ফেব্রæয়ারিতে সারা দেশে ই-নামজারি কোর্স সমাপ্ত এবং আগামী জুনের মধ্যে দেশব্যাপী শতভাগ ই-নামজারি কার্যক্রম চালু করার কথা রয়েছে। একই সাথে, ভূমি সেবাগ্রহীতাগণের সুবিধার্থে অভিযোগ কেন্দ্র গঠনের জন্য হটলাইন, সরকারের সাথে ভূমি সম্পর্কিত বিভিন্ন লেনদেনের জন্য ই-পেমেন্ট ব্যবস্থা চালুকরণের জন্য একটি পেমেন্ট গেটওয়ে স্থাপন এবং অনাবাসী বাংলাদেশিদের সেবা দেওয়ার জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম চালু করার বিষয়গুলও প্রক্রিয়াধীন। এগুলো মূলত পুরো ভূমি ব্যবস্থাপনাকে ইন্টিগ্রেটেড অটোমেশনের ভেতর নেওয়ার পর্যায়ক্রমিক ধাপ ।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী তাকে ভূমিমন্ত্রীর দায়িত্ব দেবার পর তিনি ৯০ দিনের প্রাথমিক কর্মসূচী গ্রহণ করেন। এছাড়া, তার মেয়াদের প্রথম দেড় বছর স্বল্প মেয়াদী, পরবর্তী দেড় বছর মধ্যম মেয়াদী এবং শেষ দুই বছরকে দীর্ঘ মেয়াদী পরিকল্পনার অংশ হিসেবে তার পুরো পাঁচ বছরের কর্মপরিকল্পনার ডেডলাইন সাজিয়েছেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটোয়ারী এবং ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মুনশী শাহাবুদ্দীন আহমেদ,ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ নুরুন্নবী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টপ ফাইভে নিতে না পারলে ব্যর্থ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ