Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেরালাকে সোমালিয়ার সঙ্গে তুলনা করে বিপাকে মোদি

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের অন্যতম রাজ্য কেরালাকে আফ্রিকার দেশ সোমালিয়ার সঙ্গে তুলনা করে করে তীব্র প্রতিক্রিয়া ও সমালোচনার কারণে বিপাকে পড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির এই মন্তব্যের প্রতিবাদ জানিয়ে এর জন্য প্রধানমন্ত্রী মোদিকে ক্ষমা চাইতে আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী চান্দি। গত মঙ্গলবার একটি চিঠি পাঠিয়ে তিনি এ আহ্বান জানান।
আগামীকাল ১৬ মে কেরালায় রাজ্য বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মোদির এই মন্তব্যে সামাজিক যোগাযোগ ব্যবহারকারীদের পাশাপাশি কেরালার রাজনীতিবিদরাও তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন।
সম্প্রতি এক নির্বাচনী জনসভায় মোদি বলেছিলেন যে, কেরালার পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর মধ্যে শিশুমৃত্যুর হার সোমালিয়ার চেয়েও খারাপ। কিন্তু মোদির এই মন্তব্যকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী ওমেন চান্দি।
টুইটার ব্যবহারকারীরা হ্যাশট্যাগ দিয়ে # পোমোনেমোদি (গো অফ মোদি) লিখে প্রতিবাদ জানাচ্ছেন আর সঙ্গে জুড়ে দিচ্ছেন অনেক বিদ্রƒপাত্মক মন্তব্য। ইতোমধ্যেই মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ভারতের দক্ষিণাঞ্চলীয় এই রাজ্যটিতে জায়গা করে নেয়ার চেষ্টা করছে। ভারতের স্বাধীনতার পর থেকে রাজ্যটিতে হয় কংগ্রেস নয় বামপন্থিদের জোট ঘুরেফিরে ক্ষমতায় এসেছে, যা এখানকার একটি ঐতিহ্যে পরিণত হয়েছে। এই ঐতিহ্য ভাঙতে চায় বিজেপি।
কিন্তু কেরালাবাসীর মন জয় করার জন্য মোদির মন্তব্য পাল্টা আঘাত হয়েই দেখা দিয়েছে বলে মনে হচ্ছে।
প্রসঙ্গত, বিশ্বের অপুষ্টিজনিত শিশুমৃত্যুর হারে সোমালিয়া অন্যতম শীর্ষস্থানীয় দেশ হিসেবে পরিচিত। অপরদিকে ভারতের রাজ্যগুলোর মধ্যে কেরালায় শিশুমৃত্যুর হার সবচেয়ে কম। পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলো ভারতের সবচেয়ে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীগুলোর অন্যতম। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেরালাকে সোমালিয়ার সঙ্গে তুলনা করে বিপাকে মোদি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ