Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুশফিকের মাইলফলকের ম্যাচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:০৮ পিএম

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে খেলতে নামার সঙ্গে সঙ্গে অনন্য এক মাইলফলক স্পর্শ করবেন বাংলাদেশের সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক মুশফিকুর রহিম। সেক্ষেত্রে বাংলাদেশের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে ২শ ম্যাচ খেলার কৃত্বি গড়বেন ‘মুশি’। এর আগে বাংলাদেশের হয়ে শুধুমাত্র বর্তমান ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাই এই মাইলফলক স্পর্শ করতে পেরেছেন।
২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে ওয়ানডে অভিষেক হয় মুশফিকের। এরপর থেকেই দলের নিয়মিত সদস্য তিনি। উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবেই দলের অপরিহার্য খেলোয়াড় হয়ে উঠেন। ২০১১ সালে আরও বড় দায়িত্ব পান তিনি। টেস্ট, ওয়ানডে ও টি-২০ দলের অধিনায়ক মনোনিত হন মুশফিক। ২০১৭ সাল পর্যন্ত টেস্ট দলের অধিনায়ক থাকলেও, ২০১৪ সালে ওয়ানডে ও টি-২০ দলের দায়িত্ব থেকে মুশফিককে সরিয়ে দেয়া হয়। তারপরও দলের ব্যাটিং লাইন-আপের মেরুদন্ড মুশফিক। কঠিন পরিস্থিতির মাঝেও দলকে বহু ম্যাচে লড়াইয়ে ফিরিয়েছেন তিনি। এমনকি কিছু ম্যাচে জয়ের কাজটা দায়িত্ব নিয়েই সেরেছেন ৩১ বছর বয়সী মুশফিক।
এখন পর্যন্ত ১৯৯ ওয়ানডেতে ৬টি সেঞ্চুরিতে ৫৩৫১ রান করেছেন মুশফিক। ব্যাটিং গড় ৩৪ দশমিক ৭৪। উইকেটের পেছনে ১৬৪টি ক্যাচ ও ৪২টি স্টাম্পিং করেছেন মুশফিক। এছাড়াও ৬৬টি টেস্টে ৪০০৬ রান ও ৭৭টি টি-২০তে ১১৩৮ রান করেছেন মুশফিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ