Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

ন্যাটোর ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা নিষ্ক্রিয় করে দেয়া হবে : পুতিন

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, তার দেশকে লক্ষ্য করে ইউরোপের বিভিন্ন দেশে ন্যাটো ও মার্কিন সামরিক বাহিনী যেসব ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করছে সেগুলোকে নিষ্ক্রিয় করবে মস্কো। রাশিয়ার সামরিক কর্মকর্তাদের সঙ্গে গত শুক্রবার এক বৈঠকে তিনি এসব কথা বলেছেন। রুশ সীমান্তের কাছে পূর্ব ইউরোপের দেশগুলোতে মার্কিন ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিরুদ্ধে তিনি তীব্র সমালোচনাও করেন। বৈঠকে পুতিন বলেন, এখন যেসব ক্ষেপণাস্ত্র বিধ্বংসী উপাদান বসানো হয়েছে তাতে আমরা রাশিয়ার নিরাপত্তার স্বার্থে সেগুলো নস্যাৎ করতে বাধ্য হব। তিনি আরো জানান, সামরিক শক্তির টেকসই ভারসাম্য ফিরিয়ে আনতে মস্কো সর্বোচ্চ চেষ্টা করছে। সম্ভাব্য বড় ধরনের সামরিক সংঘাতের বিপরীতে সামরিক শক্তির কৌশলগত ভারসাম্য প্রতিষ্ঠার এটিই হচ্ছে সবচেয়ে নির্ভরযোগ্য নিশ্চয়তা। তবে রাশিয়া কোন অস্ত্র প্রতিযোগিতায় অংশ নেবে না বলে তিনি উল্লেখ করেন।
পুতিন বলেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করে ওয়াশিংটন পরমাণু যুদ্ধের সম্ভাবনা বাড়িয়ে তোলার চেষ্টা করছে। পোল্যান্ড ও রাশিয়ার পার্শ্ববর্তী অন্যান্য দেশে এ ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করে যুক্তরাষ্ট্র স্বল্প ও মধ্য পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যহারের সুবিধা নিতে চাইছে। কিন্তু এসব ক্ষেপণাস্ত্র মোতায়েন আমেরিকা ও রাশিয়ার মধ্যকার অস্ত্র চুক্তির সম্পূর্ণ লঙ্ঘন। ওদিকে, ইউক্রেন সীমান্তে সৈন্য প্রত্যাহারের ইঙ্গিতও দিয়েছে মস্কো। সামরিক জোট ন্যাটো মস্কোর সঙ্গে সবরকম সহযোগিতা বন্ধ করে দিয়েছে। এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন