Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

পরবর্তী তালেবান-মার্কিন বৈঠক হবে পাকিস্তানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৪২ পিএম

আফগানিস্তানের তালেবান প্রতিনিধিদের সঙ্গে আমেরিকার পরবর্তী বৈঠক পাকিস্তানে অনুষ্ঠিত হবে। রাজধানী ইসলামাবাদে আগামী ১৮ ফেব্রুয়ারি এ বৈঠকে তালেবানের সঙ্গে আলোচনায় বসবেন মার্কিন বিশেষ দূত জালমে খলিলজাদ। পাশাপাশি পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও বৈঠক করবেন তালেবান প্রতিনিধি দল। পাকিস্তানের কর্মকর্তারা এবং তালেবান গোষ্ঠী বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।
২০০১ সালের পর এই প্রথম পাক প্রধানমন্ত্রীর সঙ্গে তালেবানের বৈঠক হতে চলেছে। এক বিবৃতিতে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, পাক সরকারের আমন্ত্রণে তালেবান প্রতিনিধিরা ইসলামাবাদ সফর করবেন। ইমরান খানের সঙ্গে বৈঠকে পাক-আফগান সম্পর্কের বিষয়, আফগান শরণার্থীদের বিষয়ে এবং আফগান ব্যবসায়ীদের নিয়ে আলোচনা হবে বলেও জানান তিনি।
এ বিষয়ে সরকারি পর্যায় থেকে কোনো নিশ্চয়তা দেয়া না হলেও পাকিস্তানে কূটনৈতিক সূত্রগুলো বলেছেন, তালেবান প্রতিনিধিরা পাকিস্তান সফর করবেন এবং যুক্তরাষ্ট্র ও পাকিস্তানি কর্মকর্তাদের সঙ্গে সংলাপে অংশ নেবেন। আফগানিস্তানে ১৭ বছরেরও বেশি সময় ধরে চলমান রক্তক্ষীয় যুদ্ধের ইতি টানার বিষয়েও তালেবান ও যুক্তরাষ্ট্র আলোচনা করবে।
এর আগে, কাতার এবং সংযুক্ত আরব আমিরাতে তালেবানের সঙ্গে আমেরিকার আলোচনা হয়েছে। এ ছাড়া চলতি মাসের ২৫ তারিখে তালেবান এবং আমেরিকার মধ্যে পরবর্তী বৈঠক কাতারের রাজধানী দোহাতে হওয়ার কথা রয়েছে। সূত্র: পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান-মার্কিন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ