Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৫৭ পিএম

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। মূল্য সূচক ও লেনদেনের পাশাপাশি এদিন ডিএসইতে যে পরিমাণ শেয়ার ও ইউনিটের দাম কমেছে, বেড়েছে তার থেকে বেশি। লেনদেনে অংশ নেয়া ১৬০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ১৪৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৯টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৭৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় দশমিক ১২ পয়েন্ট বেড়ে এক হাজার ৩১১ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় চার পয়েন্ট কমে এক হাজার ৯৯৯ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর বাজারে লেনদেন হয়েছে ৯৩২ কোটি ৩৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭১৯ কোটি ১৩ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ২১৩ কোটি ২৪ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার। কোম্পানিটির ৭৫ কোটি দুই লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ৪৯ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সিমটেক্স ইন্ডাস্ট্রিজ।

লেনদেনে এরপর রয়েছে- নূরানী ডাইং, বাংলাদেশ সাবমেরিন কেবলস, প্যারামাউন্ট টেক্সটাইল, এসকে ট্রিমস, মুন্নু সিরামিক, গ্লোবাল ইনস্যুরেন্স এবং সুহৃদ ইন্ডাস্ট্রিজ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স তিন পয়েন্ট কমে ১০ হাজার ৬৫০ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ৩৪ কোটি ১৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৮টির দাম বেড়েছে। কমেছে ১০৩টির। আর অপরিবর্তিত রয়েছে ২৯টির দাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজি বাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ