Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মানসম্মত প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণের আহ্বান

স্টাফ রিপোটার : | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, প্র্রাথমিক শিক্ষা হচ্ছে শিক্ষার ফাউন্ডেশন। তাই মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে মানসম্মত বিদ্যালয় ভবন নির্মাণ অতীব জরুরী। এলজিইডির প্রকৌশলীদের মানসম্মত টেকসই প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজের ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

গতকাল বৃহস্পতিবার এলজিইডি সদর দপ্তরে প্রাথমিক শিক্ষা অবকাঠামো উন্নয়নের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন এলজিইডির প্রধান প্রকৌশলী মোঃ আবুল কালাম আজাদ। এছাড়া আলোচনা সভায় এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী, তত্ত¡াবধায়ক প্রকৌশলী, বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা ও এলজিইডির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন। প্র্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা গরীব দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর জন্য কাজ করে যাচ্ছেন। সবার জন্য প্রাথমিক শিক্ষার ওপর তিনি জোর দিয়েছেন। মানসম্মত শিক্ষার জন্য সবাইকে কাজ করতে হবে। প্রতিমন্ত্রী বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে মানসম্মত বিদ্যালয় ভবন নির্মাণ অতীব জরুরী। তিনি এলজিইডির প্রকৌশলীদের মানসম্মত টেকসই প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজের ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি অনুষ্ঠানে উপস্থিত সবাইকে দেশের জন্য কাজ করার আহ্বান জানান। পরে তিনি এলজিইডি জিআইএস ইউনিট, প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি-৪ (পিইডিপি-৪) ও ডিজাইন ইউনিট পরিদর্শন করেন।
অনুষ্ঠানের সভাপতি এলজিইডির প্রধান প্রকৌশলী মোঃ আবুল কালাম আজাদ বলেন, ১৯৯০ সাল থেকে আমরা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সাথে কাজ করে আসছি। আমরা প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণের ক্ষেত্রে কাজের গুণগত মান সঠিক রেখে কাজ করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রধান প্রকৌশলী আরো বলেন, নির্ধারিত সময়ের মধ্যেই প্রাথমিক বিদ্যালয়ের ভবনগুলো নির্মাণ করতে হবে। এজন্য তিনি সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী (বাস্তবায়ন) মোঃ খলিলুর রহমান।
তিনি এলজিইডির সাথে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাজগুলো সম্পর্কে তুলে ধরেন। এলজিইডির সাথে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে ভিডিও চিত্র কার্যক্রম প্রদর্শনের মাধ্যমে তুলে ধরেন। এলজিইডির তত্তাবধায়ক প্রকৌশলী (প্রাথথিক শিক্ষা) মোঃ ওয়াহিদুর রহমান। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) গিয়াস উদ্দিন আহমেদ, তিনি বলেন, কাজের গুণগত মান ঠিক রাখতে হবে। স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে সবাইকে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেন।
আতিরিক্ত সচিব (প্রশাসন) হাসিবুল আলম বলেন, কঠোর মনিটরিং-এর মাধ্যমে মানসম্মত কাজ করতে হবে। এজন্য মন্ত্রণালয় এবং এলজিইডির কর্মকর্তাদের যৌথভাবে কাজ করার কথা তিনি বলেন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মুনজুর কাদির আলোচনা সভায় বলেন, এলজিইডির অনেক কাজ লোকবল কম, তাই প্রয়োজনে লোকবল বাড়িয়ে প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণের ক্ষেত্রে আরো মনিটরিং এবং কঠোর নজরদারীর মাধ্যমে মানসম্মত প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ