Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচন শনিবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:৩৯ পিএম

আফ্রিকার দেশে নাইজেরিয়ায় শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন। এই নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট বুহারির প্রতিদ্বন্দ্বী হিসেবে লড়বেন সাবেক ভাইস প্রেসিডেন্ট আতিকু আবুবকর। একে সহিংসতা মুক্ত রাখতে একটি চুক্তি সই করেছেন দুই প্রেসিডেন্ট প্রার্থী। এদিকে, নির্বাচনকে ঘিরে প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির এক সমাবেশে পদপিষ্ট হয়ে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কিছু লোক।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, গত মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর পোর্ট হারকুর্টের একটি স্টেডিয়ামে বুহারির বক্তৃতা শেষে জনতা হুড়োহুড়ি করে বের হতে গেলে এই প্রাণহানি হয়। স্টেডিয়ামে প্রবেশের গেটে কড়াকড়ি ছিল বিধায় বের হওয়ার সময় হুড়োহুড়ি করতে গিয়ে এই দুঃখজনক ঘটনাটি ঘটেছে। হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট বুহারি।
এর আগে, গত বুধবার রাজধানীর আবুজায় দেশটির বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি ও তার মূল প্রতিদ্বন্দ্বী আতিকু আবুবকর শান্তিচুক্তিতে স্বাক্ষর করেন। শান্তিচুক্তিতে মধ্যস্থতা করেন দেশটির ন্যাশনাল পিস কমিটির চেয়ারম্যান আব্দুস সালামি আবুবকর। চুক্তিতে দুজন প্রার্থী তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, আমাদের অভিন্ন উদ্দেশ্য হচ্ছে একটি সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠান। এই উদ্দেশ্যকে বাধাগ্রস্ত করে এমন কোনো সহিংসতামূলক কাজ আমরা করব না। একটি গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে যে ফলাফলই আসুক না কেন তা দু’পক্ষই মেনে নেব।
প্রেসিডেন্ট বুহারি বলেছেন, আমরা আমাদের পছন্দের দলকে ভোট দেব। তবে আমাদের মূল দল হচ্ছে নাইজেরিয়া। বুহারির প্রতিদ্বন্দ্বী আবুবকর বলেছেন, আশা করছি ২০১৫ সালের চেয়ে ভাল একটি নির্বাচন আমরা ২০১৯ সালে পাব। যাতে আমাদের গণতন্ত্র আরও শক্তিশালী হবে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ