Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০ হিজরী।

আজ পাকিস্তান সফরে আসছেন সউদী যুবরাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৩০ পিএম

সউদী আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান আজ শনিবার পাকিস্তান সফরে আসবেন। এজন্য গতকালই সউদী সরকারের ছয় সদস্যের প্রতিনিধিদল ইসলামাবাদ পৌঁছেছে। প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে ক্রাউন প্রিন্স পাকিস্তান সফর করছেন। খবর এক্সপ্রেস নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দু’দিনের সফরের প্রস্তুতি তদারকি করবে সউদী প্রতিনিধিদলটি। সউদী প্রিন্সকে স্বাগত জানানোর সব প্রস্তুতি চূড়ান্ত হয়েছে।

প্রাপ্ত খবর অনুযায়ী, পাকিস্তানের আকাশে প্রবেশ করা মাত্রা জঙ্গি বিমানগুলো প্রিন্স মোহাম্মদের বিমানটি পাহারা দেবে। রাওয়ালপিন্ডির নূর খান এয়ারবেজে প্রিন্সের বিমানটি অবতরণ করবে। এ সময় পাকিস্তানজুড়ে সব বাণিজ্যিক বিমানের চলাচল বন্ধ থাকবে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ স্থানীয় ও বেসরকারি এয়ারলাইনগুলোকে বিষয়টি অবহিত করেছে।

সিএএ বেসরকারি এয়ারলাইন্সগুলোকে এক সার্কুলারে জানিয়েছে, প্রিন্সের বিমান অবতরণের সময়ের সাথে মিল রেখে বেসরকারি এয়ারলাইন্সগুলো তাদের সময়সূচি নির্ধারণ করবে। এছাড়া নূর খান এয়ারবেইজ ও বেনজির ভুট্টো ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের পার্কিং এলাকা থেকে সব প্রাইভেট বিমান বৃহস্পতিবারের মধ্যে সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে।

নূর খান এয়ারবেইজে অবতরণের পর সড়ক পথে কড়া নিরাপত্তার মধ্যে প্রিন্সকে ইসলামাবাদে প্রাইম মিনিস্টার হাউসে নেয়া হবে। অন্তত ১০০ ওয়ার্ডন সিটি ট্রাফিক পুলিশ এ সময় দায়িত্ব পালন করবে। এদিকে রাজধানীর নিরাপত্তাব্যবস্থা মূল্যায়ন করতে ১১৯ সদস্যবিশিষ্ট আগাম সউদী দলও ইসলামাবাদ এসেছে। রাজকীয় অতিথিদের জন্য ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ৫ তারকা হোটেলগুলোতে সাত শতাধিক কক্ষ বুক করা হয়েছে। ইসলামাবাদের সেক্টর এফ-৫/১-এর একটি হোটেলে আগেভাবে আসা সউদী দলের সদস্যরা অবস্থান করছে। সালমানের প্রতিনিধিদলের জন্য এসব কক্ষ বুক করা হয়েছে।

যুবরাজ সফরকালে সউদী আরব আটটি বিনিয়োগ চুক্তির কথা ঘোষণা করবে বলে ধারণা করা হচ্ছে। তার উচ্চপর্যায়ের প্রতিনিধিদলে রয়েছেন রাজপরিবারের সদস্য, গুরুত্বপূর্ণ মন্ত্রী ও শীর্ষস্থানীয় ব্যবসায়ী। সফরকালে তিনি প্রেসিডেন্ট আরিফ আলভি, প্রধানমন্ত্রী ইমরান খান, সেনাবাহিনী প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার সাথেও সাক্ষাত করবেন। দুই দেশের মধ্যকার পার্লামেন্টারি সহযোগিতা বাড়ানো নিয়ে আলোচনা করার জন্য সিনেটের একটি প্রতিনিধিদলও তার সাথে সাক্ষাত করবেন।

যুবরাজের সফরসঙ্গী সউদী মন্ত্রীরা তাদের প্রতিপক্ষের সাথে সংশ্লিষ্ট খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়ে আলোচনা করবেন। দুই দেশ বেসরকারি খাতে সহযোগিতার সুযোগ নিয়েও কথা বলবেন। বিনিয়োগ, অর্থায়ন, বিদ্যুৎ, নবায়নযোগ্য জ্বালানি, অভ্যন্তরীণ নিরাপত্তা, মিডিয়া, সংস্কৃতি ও খেলাধুলাসহ বিভিন্ন খাতে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারকে সই করবে পাকিস্তান ও সউদী আরব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন