Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

সউদী আরবের সাথে প্রতিরক্ষা চুক্তি সংবিধান লঙ্ঘন : বাম গণতান্ত্রিক জোট

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

দেশের সংবিধান ও জনমত উপেক্ষা করে সউদি আরবের সাথে প্রতিরক্ষা চুক্তি সম্পাদনের অভিযোগ এনে বাম গণতান্ত্রিক জোটের নেতারা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তারা অবিলম্বে ঐ চুক্তি বাতিলের দাবি জানিয়ে বলেন, সউদি আরবের সাথে সম্পাদিত প্রতিরক্ষা সমঝোতা চুক্তি সংবিধানের সুস্পষ্ট লংঘন। এ চুক্তি দেশের জনগণ মেনে নেবে না। গতকাল বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক যুক্ত বিবৃতিতে এ কথা বলা হয়। বিবৃতিতে জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ ও পরিচালনা পরিষদের সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম, খালেকুজ্জামান, শাহ আলম, মুবিনুল হায়দার চৌধুরী, শুভ্রাংশু চক্রবর্ত্তী, সাইফুল হক, আকবর খান, জোনায়েদ সাকি, ফিরোজ আহম্মেদ, মোশাররফ হোসেন নান্নু, অধ্যাপক আব্দুস সাত্তার, মোশরেফা মিশু, হামিদুল হক প্রমুখ স্বাক্ষর করেছেন।
গণতান্ত্রিক জোটের নেতারা বলেন, দেশের সংবিধানের ২৫ অনুচ্ছেদে স্পষ্ট উল্লেখ আছে বাংলাদেশ কোন রাষ্ট্র কর্তৃক অপর দেশের উপর হস্তক্ষেপ এবং সামরিক আগ্রাসন ও যুদ্ধকে সমর্থন জানাবে না। ফলে সউদি আরবের সাথে সম্পাদিত প্রতিরক্ষা সমঝোতা চুক্তি সংবিধানের সুস্পষ্ট লংঘন। সউদি আরব ইয়েমেনের উপর অন্যায় যুদ্ধ চাপিয়ে দিয়েছে। আর সেই ইয়েমেন সীমান্তে মাইন অপসারণের কাজে বাংলাদেশের ১৮০০ সেনা সদস্য প্রেরণ করার যে কথা বলা হচ্ছে তা দেশের জনগণ কোন ক্রমেই অনুমোদন করে না।
বাম জোটের নেতারা বলেন, দেশের সংবিধানে বলা আছে কোন দেশের সাথে এরূপ চুক্তি করতে হলে জাতীয় সংসদে তা আলোচনা হয়ে অনুমোদিত হতে হবে। যদিও বর্তমানে দেশে ভোট ডাকাতির ভ‚য়া সংসদ বহাল আছে তারপরও সরকার উল্লেখিত চুক্তির বিষয়ে জনগণের সমর্থনবিহীন ঐ একদলীয় সংসদেও উত্থাপন করে আলোচনা বা অনুমোদন নেয়নি। ফলে সউদি আরবের সাথে সম্পাদিত প্রতিরক্ষা চুক্তি অসাংবিধানিক এবং জনগণের আকাঙ্খার পরিপন্থি। বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে প্রতিরক্ষা চুক্তি বাতিলের দাবি জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ