Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ০৮ চৈত্র ১৪২৫, ১৪ রজব ১৪৪০ হিজরী।

জামায়াত বিলুপ্তির পরামর্শ দিয়ে পদত্যাগ রাজ্জাকের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

বাংলাদেশ জামায়াতে ইসলামীর জয়েন্ট সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আব্দুর রাজ্জাক দল থেকে পদত্যাগ করেছেন। রাজ্জাক তার পদত্যাগপত্র দিয়েছেন জামায়াতের আমির মকবুল আহমাদের কাছে। সেখানে তিনি মকবুল আহমাদকে ‘পরম শ্রদ্ধেয় মকবুল ভাই’ বলে সম্বোধন করেছেন। যুক্তরাজ্য থেকেই তিনি পদত্যাগপত্রটি পাঠান।
পদত্যাগপত্রের এক জায়গায় ব্যারিস্টার রাজ্জাক লেখেন, গত ৩০ ডিসেম্বরের নির্বাচনের (একাদশ জাতীয় সংসদ নির্বাচন) পর জানুয়ারি মাসে জামায়াতের করণীয় সম্পর্কে আমার মতামত চাওয়া হয়। আমি যুদ্ধকালীন জামায়াতের ভূমিকা সম্পর্কে দায়দায়িত্ব গ্রহণ করে ক্ষমা চাওয়ার পরামর্শ দিই। অন্য কোনো বিকল্প না পেয়ে বলেছিলাম, জামায়াত বিলুপ্ত করে দিন।
সংবাদ বিজ্ঞপ্তিতে পদত্যাগের পেছনে আবদুর রাজ্জাক দুটি কারণ উল্লেখ করেছেন। এতে বলা হয়, জামায়াত ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করার জন্য জনগণের কাছে ক্ষমা চায়নি। একবিংশ শতাব্দীর বাস্তবতার আলোকে ও অন্যান্য মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশের রাজনৈতিক পরিবর্তনকে বিবেচনায় এনে দলটি নিজেদের সংস্কার করতে পারেনি।
মুক্তিযুদ্ধের সময়ের ভূমিকার জন্য জাতির কাছে ক্ষমা চাওয়া এবং নতুন নামে দল গঠন করে রাজনীতিতে সক্রিয় হওয়ার প্রস্তাব সম্প্রতি নতুন করে আলোচনায় এসেছে জামায়াতে ইসলামীতে। দলটির নেতৃত্বের একটা অংশ এ ধরনের প্রস্তাবের পক্ষে। এই অংশ একাত্তরের ভুল স্বীকার করে বর্তমান নামে দলকে সচল রাখতে অথবা নতুন নামে দল গঠন করতে চায়।
গত ৩০ ডিসেম্বর নির্বাচন-পরবর্তী রাজনৈতিক পরিস্থিতি মূল্যায়ন করার জন্য সম্প্রতি দলটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের জরুরি সভা হয়। দলের তরুণ নেতৃত্বের দাবির মুখে সভায় একাত্তরের ভুল রাজনৈতিক ভূমিকার জন্য ক্ষমা চাওয়া এবং জামায়াত নামক দল বিলুপ্ত করে সমাজসেবামূলক কার্যক্রমে দলকে নিয়োজিত করার নীতিগত সিদ্ধান্ত হয়। পরবর্তী সময়ে বিষয়টি দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী সংস্থা মজলিশে শুরায় অনুমোদন পায়নি। সেখানে ২০-দলীয় জোটে আর না থাকা ও কোনো পর্যায়ের নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্তে প্রায় সবাই একমত হন।
এসেক্সের বারকিং থেকে পাঠানো চিঠিতে ব্যারিস্টার রাজ্জাক লিখেছেন, অতীতে আমি অনেকবার পদত্যাগের কথা ভেবেছি। কিন্তু এই ভেবে নিজেকে বিরত রেখেছি যে, যদি আমি অভ্যন্তরীণ সংস্কার করতে পারি এবং ’৭১ এর ভূমিকার জন্য জামায়াত জাতির কাছে ক্ষমা চায়, তাহলে তা হবে একটি ঐতিহাসিক অর্জন। কিন্তু জানুয়ারি মাসে জামায়াতের সর্বশেষ পদক্ষেপ আমাকে হতাশ করেছে।
পদত্যাগপত্রের শেষ দিকে রাজ্জাক জামায়াতের নেতাদের প্রশংসা করেন। তিনি লেখেন, গত ১০ বছরে জামায়াত নেতৃবৃন্দ অনেক ঘাত-প্রতিঘাত সহ্য করেছেন। তা এখনো অব্যাহত। এটি প্রশংসনীয় যে এই কঠিন ও বৈরী সময়েও ব্যাপক কষ্ট এবং অসীম ত্যাগ ও তিতিক্ষার মাধ্যমে জামায়াত নেতৃবৃন্দ দলের ঐক্য বজায় রেখেছেন। দলের প্রতি তাদের নিষ্ঠা এ একাগ্রতা অনস্বীকার্য। রাজ্জাক উল্লেখ করেন, এখন থেকে তিনি নিজস্ব পেশায় আত্মনিয়োগ করতে চান।



 

Show all comments
  • Amy Lao ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৯ এএম says : 2
    তার এখন বামদলে যোগ দেয়া উচিত ।জাাত বা ইসলামী চিন্তা সাথে তার চিন্তার কোন মিল নাই । কাপুষদের ইসলামী দল করার সুযোগ নেই ।
    Total Reply(0) Reply
  • KM Naimul Hasan ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৫ এএম says : 2
    আল্লাহর দলকে কেউ বিলুপ্ত করতে পারবে না না না....
    Total Reply(0) Reply
  • Mawer Hossain ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৫ এএম says : 1
    এতদিন পরে অরিনদম কহিল বিষাদে হা হা হা
    Total Reply(0) Reply
  • Sunjar Mollick ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    Finally someone realize it...But too late....Hope BNP now left jamat from alliance....And Became the Freedom Fighter party....
    Total Reply(1) Reply
    • Mohammed Shah Alam Khan ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৩৮ এএম says : 0
      দিবা স্বপ্ন দেখা ভাল মন সাময়িক হলেও ভাল থাকে।
  • Mokbul Islam ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    এতদিনে ব্যারিষ্টার সাহেবের বোধোদয় হয়েছে তাহলে !
    Total Reply(0) Reply
  • Shohel Haider ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৮ এএম says : 1
    রাজ্জাক সাহেবের মত যদি হাজারো কর্মী যদি জামাত ত্যগ করে তবও জামাতে ইসলামীর কোনো ক্ষতি হবেনা ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Samia Hasan ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    আইনজীবী হিসেবে ওনার যথেষ্ট জ্ঞান আছে তাই এতদিন পরে হলেও সেটা বুঝতে পারার জন্য ধন্যবাদ,, তবে এতদিনের কৃতকর্মের জন্য ক্ষমা চাইতে হবে, তবেই জাতি বিবেচনা করতে পারে
    Total Reply(0) Reply
  • বুকাই মিয়া ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    উনি পদত্যাগ করতেই পারেন উনার মতকে অবশ্যই শ্রদ্ধা করতে হবে কিন্তু উনি চলে গেলেও জামায়াতের ক্ষতি হবেনা।
    Total Reply(0) Reply
  • Mohammad Ashiqur Rahman ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 1
    মনে রাখবেন রাজ্জাক সাহেব আপনার মতো যদি হাজার কর্মী যদি জামাত ত্যাগ করে তাহলেও জামাতে ইসলামীর কোনো ক্ষতি হবে না। ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Samia Lessi ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    ব্যারিস্টার রাজ্জাকের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ রাখবো: জামায়াত সেক্রেটারি ডা. শফিকুর রহমান দলের সহকারী সেক্রেটারি জেনারেলের পদ থেকে পদত্যাগ করার কয়েকঘণ্টার মধ্যে অবস্থান জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। দলটির সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান বলেন, ‘ব্যারিস্টার আব্দুর রাজ্জাকসহ আমরা দীর্ঘদিন একইসঙ্গে এই সংগঠনে কাজ করেছি। তিনি জামায়াতে ইসলামীর একজন সিনিয়র পর্যায়ের দায়িত্বশীল নেতা ছিলেন। তার অতীতের সব অবদান আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি।’ শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) বেলা সাড়ে তিনটার দিকে এক বিবৃতিতে শফিকুর রহমান এ কথা বলেন। এ দিন সকালে খবর আসে ব্যারিস্টার রাজ্জাক পদত্যাগ করেছেন। তিনি বর্তমানে লন্ডনে বসবাস করছেন। সেক্রেটারি জেনারেল বলেন, ‘তার পদত্যাগে আমরা ব্যথিত ও মর্মাহত। পদত্যাগ করা যেকোনও সদস্যের স্বীকৃত অধিকার। আমরা দোয়া করি, তিনি যেখানেই থাকুন, ভালো থাকুন, সুস্থ থাকুন। আমরা আশা করি, তার সঙ্গে আমাদের মহব্বতের সম্পর্ক অব্যাহত থাকবে।’
    Total Reply(0) Reply
  • Hossain Miaji ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    জামাত থাকলেই কি আর বিলুপ্ত হইলেই কি.? বাংলাদেশের রাজনীতিতে জামাতের কোন ভূমিকা ছিলনা, নেই, ভবিষ্যতে থাকবে বলে মনে করার কোন কারন নেই।
    Total Reply(1) Reply
    • Mohammed Shah Alam Khan ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৪২ এএম says : 0
      আমি একমত নই। '৭৮ এর পর থেকে জামাতের যথেষ্ট ভূমিকা ছিল বাংলাদেশে। এরা বাংলাদেশের মূল নীতি ভেঙ্গে দিয়েছিল ২৮ বছরে তাদের জোড়ালো ভুমিকায়।
  • Abu Baker Siddique ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    Time is knocking to abolish Jamat,it is one of the good signs that Jamat leaders are fighting inside party forum to acknowledge their crime during the period of 1971.
    Total Reply(0) Reply
  • Yasin Arafat ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫১ এএম says : 1
    জামায়াত কে নির্যাতনের স্টিম রোলার চালিয়ে নিষ্ক্রিয় করতে পারে নাই!!! করান এটা একটা সত্যবাদী দল,সত্যের পথে অবিচল, হকেরা কখনো বাতিলের কাছে মাথানত করে না। আর আজ আপনার মুখের কথায়!? এটা হাস্যকর....
    Total Reply(1) Reply
    • Mohammed Shah Alam Khan ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৩২ পিএম says : 0
      হকেরা কখনো বাতিলের কাছে মাথানত করে না। কথাটা ইসলামের সেজন্যেই আপনি জামাত হবার কারনে দলকে ইসলামিক করতে চান কিন্তু এযাবত আপনাদের দল ইসলাম শুধু মুখে বলেছে, সংসদে একবারো কি ইসলাম নিয়ে কথা বলেছে???কাজেই এই সব বাতুল কথা গ্রামের কমশিক্ষিত মোসলমানদেরকে বুঝাতে পারবেন কিন্তু ইনকিলাবের প্রকৃত পাঠকদেরকে বুঝাতে পারবেন না...এখন গ্রামের লোকও আপনাদের কথা শুনলেই দৌড়দেয় এটা জানেনতো......
  • Mujahid Islam ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫১ এএম says : 0
    উনার সঠিক সিদ্ধান্তের জন্য ধন্যবাদ । আশা করি আরো অনেকে উনার পথ অনুসরণ করবেন ।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:৫৭ এএম says : 0
    ব্যারিস্টার আবদুর রাজ্জাক সাহেবের পদত্যাগের সাথে সাথে জামাতের ভিতরের অনেক খবর প্রকাশ পেয়েছে। জামাতের ভিতরে যে বিবেধ চলছিল এবং জামত যে সর্বোচ্চ নীতিনির্ধারণী সংস্থা মজলিশে শুরার একচ্ছত্র নিয়ন্ত্রাধিন এটা বাহিরে প্রকাশ পায়নি এতে কি প্রতিয়মান হয় না যে জামাত একটি শক্তিশালী দল। এদের প্রতিটি কর্মী একটি বুলেট মানে বুলেট যেমন মনিবকে রক্ষা করতে বেঈমানী করেনা যদি ব্যাবহার করতে ভুল না হয় তাহলে লক্ষ্যে গিয়ে আঘাত করে প্রতিপক্ষকে কুবকাত করে দেয়। ঠিক তেমনিভাবে জামাতের কর্মীরা একটি মারাত্মক অস্ত্রের বুলেট দলকে রক্ষা করার জন্যে তাদের কোন ভুল নেই। আওয়ামী লীগের মধ্যেও কর্মীদের এই গুনটা আমাদের সময় খুবই শক্তিশালী ভাবে ছিল। এখনও আছে তবে সেটা জামাতের কর্মীর মত এতটা নয় যার জন্যে দলের কথা অল্পতেই বাহিরে চলে আসে এবং নিজেদের মধ্যেই মতবিরোধ লেগেই থাকে। ’৭১ সাল একটা বাস্তব ইতিহাস একে মুছে ফেলা যাবে না এটাই সত্য। ....... আমি বার বার একটা কথাই বলে আসছি সেটা হচ্ছে আল্লাহ্‌ কোন সিদ্ধান্ত নিয়ে নিলে পরে সেটা আর পরিবর্তন করেন না। এখন আমরা যতই উল্টো দিকে যেতে চাই না কেন শেষ পর্যন্ত আমাদেরকে সঠিক পথে আসতেই হবে এটাই ইসলামিক ইতিহাস থেকে পাওয়া যায়। ’৭১ সালে আল্লাহ্‌ বাংলাদেশ সৃষ্টি করেছিলেন পাকিস্তানিদের বিতাড়িত করে বাঙ্গালীর জন্যে তাদের মত করে বসবাস করতে। কাজেই এই দেশে পাকিস্তানিদের দোসরেরা যতই দেশটাকে পাকিস্তানিদের কায়দায় চালতে চাইবে সেটা সাময়িকের জন্যেই হবে স্থায়ী ভাবে হবার নয় সেটাই প্রমাণিত হচ্ছে। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে আল্লাহ্‌র আইন জানার, বুঝার ও সেইভাবে চলার ক্ষমতা দান করুন। আমিন
    Total Reply(0) Reply
  • শফিক ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:০৯ পিএম says : 0
    শৈবাল দীঘিরে বলে উচ্চ করি শির, লিখে রেখ এক ফোটা দিলেম শিশির. শুধু তিনি কেন আরো যদি কেউ পদত্যাগ করে আমার মনে হয়, জামায়াতে ইসলামীর এক ফোটা ক্ষতি ও হবে না। তারা আগের মতোই থাকবে।
    Total Reply(1) Reply
    • Mohammed Shah Alam Khan ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:২৬ পিএম says : 0
      কথাটা খুবই সত্য বলেছেন। কিন্তু ভাই সাহেব, আমি দেখেছি মাথায় উপর থেকে যখন এক ফোট করে পানি পরতে থাকে কিছুক্ষনের মধ্যেই ত্রাহি ত্রাহি অবস্থার সৃষ্টি হয়। তখন ঐ মানুষ আর মানুষের মধ্যে থাকে না। কাজেই খুশি ভয় না পাবার কোনই কারন নেই এটাই সত্য।

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জামায়াত

১৭ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন