Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:২৮ এএম

টঙ্গীতে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ শনিবার। সকাল ১০টা থেকে বেলা ১১টার মধ্যে এ মোনাজাত হতে পারে। আর আগামীকাল রবিবার থেকে শুরু হবে দ্বিতীয় পর্ব। গতকাল শুক্রবার মাওলানা যোবায়েরপন্থীদের ব্যবস্থাপনায় প্রথম পর্বের ইজতেমা শুরু হয়। তার আগে বৃহস্পতিবার বাদ আসর থেকেই মূলত ইজতেমার কার্যক্রম শুরু হয়। এতে অংশ নেন দেশ-বিদেশের উলামায়ে কেরামরা।

বিশ্ব ইজতেমার প্রধান কর্মসূচি আমবয়ানে গতকাল শুক্রবার অংশ নেন, বাদ ফজর: মাওলানা জিয়াউল হক (পাকিস্তান), বাদ জুমা : মাওলানা শেখ মোহাম্মদ গাস্সান (সৌদি আরব), বাদ আসর : মাওলানা জোহায়েরুল হাসান (ভারত), বাদ মাগরিব : মাওলানা ইব্রাহিম দেওয়ালা (ভারত)।

ইজতেমা উপলক্ষে ‘কহর দরিয়া’ পারের বিশাল চটের শামিয়ানার তল পূর্ণ হয়ে যায় বৃহস্পতিবার রাতেই। পরে খোলা আকাশের নিচে ঠাঁই নেয় অনেকে। এ অবস্থায় জুমার জামাতে শামিল হতে আসা মুসল্লিরা যে যেখানে জায়গা পেয়েছে, সেখানে দাঁড়িয়ে আদায় করেছে জুমার নামাজ।

এ বিষয়ে বিশ্ব ইজতেমার তথ্যবিষয়ক কমিটির দায়িত্বশীল জিম্মাদার জহির ইবনে মুসলিম জানান, এবার দেশের সব জেলা থেকে একযোগে মুসল্লিরা ইজতেমায় যোগ দেওয়ায় স্থান সংকুলানে হিমশিম খেতে হচ্ছে। তবে সবাই ধৈর্যের সঙ্গে খেত্তায় অবস্থান করে ইজতেমার কার্যক্রমে অংশ নিচ্ছে। আখেরি মোনাজাতের পর দেশ-বিদেশে নতুন জামাত পাঠানোর কার্যক্রম শুরু হবে।

ইজতেমার বৈদেশিক ব্যবস্থাপনা বিষয়ক কমিটির সিনিয়র সদস্য প্রকৌশলী মাহফুজুর রহমান জানান, অল্প সময় ও ভিসাসংক্রান্ত কারণে এবার বিদেশি মেহমানের সংখ্যা কম। এ পর্যন্ত এক হাজারের কিছু বেশি বিদেশি মেহমান ইজতেমায় অংশ নিতে পেরেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইজতেমা

১৯ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ