Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ০৮ চৈত্র ১৪২৫, ১৪ রজব ১৪৪০ হিজরী।

হামলা হতে পারে, এক ভিডিওতে দু’দিন আগেই ইঙ্গিত পেয়েছিল কাশ্মীর পুলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:২৯ এএম

দিনদুয়েক আগেই হামলার ইঙ্গিত মিলেছিল। সেই বার্তা গোয়েন্দাদেরকেও জানিয়েছিল জম্মু ও কাশ্মীর পুলিশ। কিন্তু নিরাপত্তার সব বন্দোবস্তই ব্যর্থ হয়।

জানা গিয়েছে, জয়েশ জঙ্গিরা ট্যুইটারে দু’দিন আগে এমন কিছু শেয়ার করেছিল, যা থেকে সহজেই অনুমান করা যাচ্ছিল যে যে কোনও সময় হতে পারে হামলা। সেই ভিডিও গোয়েন্দাদের হাতে তুলেও দেওয়া হয়।

“313_get” নামের একটি ট্যুইটার হ্যান্ডেল যেটি জয়েশ জঙ্গিরাই চালায়, সেখানেই পোস্ট করা হয়েছিল একটি ভিডিও। ৩৩ সেকেন্ডের ভিডিও ক্লিপে দেখা যাচ্ছিল সোমালিয়ায় সেনাবাহিনীর উপর হামলার ছবি। ঠিক যে ঢঙে পুলওয়ামায় হামলা হয়েছে, সেইভাবেই হামলা হয়েছিল সোমালিয়ায়। ভিডিওটি শেয়ার করে ট্যুইটে লেখা হয়েছে, ”ইনশা আল্লা! একই অবস্থা হবে কাশ্মীরে। ভারতীয়রা ছিন্নভিন্ন হয়ে যাবে। ইনশা আল্লা!”

দু’দিন আগে এভাবেই হামলার আভাস পাওয়া গিয়েছিল। সেই ভিডিও-র কথা জানায় পুলিশ। কীভাবে হামলা হতে পারে, ডামি ভিডিও তৈরি করে সেটা ব্যাখ্যাও করে পুলিশ।

সেইমত সবরকমের সতর্কতা নেওয়া হয়েছিল। কনভয়ের রাস্তায় কোনও ইআইডি আছে কিনা, তা খতিয়ে দেখা হয়েছিল আগেই। জঙ্গিরা গ্রেনেড ছুঁড়তে পারে বা গুলি চালাতে পারে, এমন আশঙ্কাও ছিল। সেইমত সব ব্যবস্থাই নেওয়া হয়েছিল। কিন্তু ভুল হয় গিয়েছিল একটাই।

কনভয় যাওয়ার সময় সাধারণের গাড়ি যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। আর সেটাই কাল হল। মহিন্দ্রা এসইউভি গাড়িতেই বিস্ফোরক ভরে সিআরপিএফের বাস উড়িয়ে দিল জঙ্গিরা।

বৃহস্পতিবার বিকেলে সেই হামলায় এখনও পর্যন্ত অন্তত ৪০ জন জওয়ানের শহিদ হওয়ার খবর পাওয়া গিয়েছে। রয়েছেন দুই বাঙালিও। উল্লেখ্য, হামলার পরই ঘটনার দায় স্বীকার করে জয়েশ-ই-মহম্মদ জঙ্গি সংগঠন।



 

Show all comments
  • Mohammed Zaman ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:১২ পিএম says : 0
    Martyr(shahid) is holy word. Only Muslim used this when any one sacrifice life in the sake of Allah. But they are occupied forces in Kashmir. So they are killed not shahid. Please rectify your line in the article
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন