Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাসা স্পেস এ্যাপস চ্যালেঞ্জে বিশ্ব চ্যাম্পিয়ন শাবি

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১১ পিএম

‘নাসা স্পেস এ্যাপস চ্যালেঞ্জ’ এ বৈশ্বিক পর্যায়ে অংশগ্রহণ করে চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম ‘সাস্ট অলিক’। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা এই প্রতিযোগিতার আয়োজন করে। মোট ছয়টি ক্যাটাগরির মধ্যে ‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে ক্যালেফোর্নিয়া, কুয়ালালামপুর ও জাপানকে পিছনে ফেলে বিজয়ী হয় ‘সাস্ট অলিক’।

জানা যায়, নাসা প্রদত্ত বিভিন্ন ডাটা ব্যবহার করে ‘লুনার ভিআর’ নামের ভার্চুয়াল রিয়েলিটি এ্যাপটি তৈরী করা হয়েছে। এ্যাপটির মাধ্যমে নাসা আপোলো ১১ মিশন এর ল্যান্ডিং এরিয়া ভ্রমণ, চাঁদ থেকে সূর্যগ্রহণ দেখা এবং চাঁদকে একটি স্যাটেলাইটের মাধ্যমে ভার্চুয়ালভাবে আবর্তন করা যাবে।

সাস্ট অলিক’র সদস্যরা হলেন পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী এসএম রাফি আদনান, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম, ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী আবু সাদিক মাহদি এবং ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী সাব্বির হাসান।

সাস্ট অলিক’র মেন্টর বিশ^প্রিয় চক্রবর্তী জানান, ‘বাংলাদেশ হতে প্রথমবারের মত আমরা চ্যাম্পিয়ন হয়েছি। পুরষ্কার স্বরুপ হিসেবে আমরা আমেরিকায় নাসা ঘুরে আসার আমন্ত্রণ পেয়েছি। তবে আমরা চিন্তিত যে, কোন ধরনের যাতায়াত খরচ আমাদের প্রদান করা হবে না। আমরা আসা করবো আমাদের বিশ্ববিদ্যালয় বা কোন মন্ত্রণালয়, কোন বেসরকারি সংস্থা এ ব্যাপারে সাহায্য করবে।’

উল্লেখ, বিশ্বের ৭৯ টি দেশের বাছাইকৃত ২৭২৯ টি দলের সাথে লড়াই করে বাংলাদেশ হতে প্রথমবারের মত চ্যাম্পিয়ন হয় সাস্ট অলিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ