Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেছালো ফেডারেশন কাপ

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : মাত্র তিনটি ক্লাব খেলতে সম্মতি জানানোয় পূর্ব-নির্ধারিত দিনক্ষণ অনুযায়ী মাঠে গড়াচ্ছে না ফেডারেশন কাপ ফুটবল টুর্নামেন্ট। আজ থেকে শুরু হওয়ার কথা থাকলেও ক্লাবগুলোর অনীহার কারণে তা আর হচ্ছে না। পিছিয়ে গেলো এই টুর্নামেন্ট। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পেশাদার লিগ কমিটি টুর্নামেন্টটি স্থগিত করেছে। গতকাল লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী এ তথ্য জানান। তিনি বলেন, ‘বাফুফে নির্বাচনের পর লিগ কমিটির প্রথম সভায় বেশ ক’টি ক্লাব ফেডারেশন কাপে খেলতে আগ্রহী ছিল। তবে সে অনুযায়ী আনুষ্ঠানিক সাড়া পাইনি আমরা। তাই এ টুর্নামেন্ট আয়োজন এখন সম্ভব নয়। আশাকরছি কিছুদিনের মধ্যে এটি আয়োজন করতে পারবো। আপাতত এএফসি এশিয়ান কাপ বাছাই পর্বের প্লে-অফ ম্যাচ পর্যন্ত টুর্নামেন্টটি স্থগিত করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছি আমরা। কারণ ওই আসরে জাতীয় দল খেলবে। যেখানে ক্লাবগুলো খেলোয়াড় রয়েছে। তাই এ ব্যস্ততা শেষে ফেডারেশন কাপ আয়োজন করবো। এরপরই প্রিমিয়ার লিগ শুরু হবে।’
তিনি যোগ করেন,‘পেশাদার লিগের ক্লাবগুলোতে পাঠানো বাফুফের চিঠিতে বলা হয়েছিল, ‘ফেডারেশন কাপে অংশ নিতে ইচ্ছুক কিনা এটি ১২ মে’র মধ্যে জানাতে হবে। না জানানো হলে ধরে নেয়া হবে যে তারা অংশগ্রহণে অনিচ্ছুক।’ জানা গেছে বাফুফের চিঠি জবাবে প্রিমিয়ার লিগের ১২ দলের মধ্যে মাত্র তিনটি ক্লাব ফেডারেশন কাপে খেলতে আনুষ্ঠানিকভাবে সম্মতি জানায়। স্বাধীনতা কাপে এন্ট্রি করা নিয়ে নাটক করলেও শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও আরামবাগ ক্রীড়া সংঘ ঠিকই ফেডারেশন কাপে খেলতে সম্মতি জানিয়েছে। এদের সঙ্গে রয়েছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। ফলে টুর্নামেন্টটি শুরু করা নিয়ে বেশ অনিশ্চয়তা দেখা দেয়। শেষ পর্যন্ত তা স্থগিতই করা হলো। মুলত জাতীয় দলের খেলোয়াড়দের না পাওয়ায় ক্লাবগুলোর অনাগ্রহ ও সামগ্রিক অবস্থার পরিপ্রেক্ষিতে ফেডারেশন কাপ পিছিযে গেল। এশিয়ান কাপ বাছাইয়ের প্লে-অফ ম্যাচে বাংলাদেশ আগামী ২ ও ৭ জুন তাজিকিস্তানের বিপক্ষে মাঠে নামবে। ২ জুন অ্যাওয়ে ম্যাচ খেলতে লাল-সবুজদের তিন-চার দিন আগে তাজিকিস্তান যাওয়ার পরিকল্পনা আছে। এদিকে দেশের বিভিন্ন ভেন্যুতে প্রিমিয়ার লিগ আয়োজনের যে পূর্ব ঘোষণা দিয়েছিল বাফুফের নবনির্বাচিত কমিটি সেই কাজ অনেকদূর এগিয়েছে বলে জানান সালাম মুর্শেদী। ঢাকার বাইরে এবার পাঁচ থেকে সাতটিতে ভেন্যুতে অনুষ্ঠিত হবে লিগ। ভেন্যুগুলো হল- চট্টগ্রাম, রাজশাহী, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ময়মনসিংহসহ আরো কয়েকটি। ভেন্যু বিষয়ে ইতিমধ্যে ইতিবাচক রিপোর্ট পেয়েছে বাফুফে। কিছু সংস্কার কাজ হলেই লিগ আয়োজনের সেসব ভেন্যুতে কোনো সমস্যা হবে না। তবে এবার শুধু ভেন্যু সংখ্যা বাড়ানো নয় লিগ আরো দর্শকপ্রিয় করার জন্য আকর্ষণীয় অনুষ্ঠান আয়োজনেরও চিন্তা-ভাবনা রয়েছে বাফুফের জানান সালাম।
অন্যদিকে তাজিকিস্তান ম্যাচকে সামনে রেখে গতকালও অনুশীলন করেছে জাতীয় দল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুশীলনের কথা থাকলেও বৃষ্টির কারণে তা বাফুফের কৃত্রিম টার্ফে অনুষ্ঠিত হয়েছে। ৩৬ জনের পূর্ণ দলই অনুশীলন মাঠে উপস্থিত ছিলেন। ৩৩ জন সহকারী কোচ সাইফুল বারী টিটুর অধীনে অনুশীলন করলেও ইনজুরির কারণে আতিকুর রহমান মিশু, মোনায়েম খান রাজু ও রবেল মিয়া মাঠে নামতে পারেননি। জাতীয় দলের প্রধান কোচ লোডভিক ডি ক্রুইফ আজ বাংলাদেশে আসছেন বলে সালাম মুর্শেদী নিশ্চিত করলেও একাধিক সূত্র জানায় ১৭ মে ঢাকায় পা রাখবেন ডি ক্রুইফ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেছালো ফেডারেশন কাপ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ