Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

অবৈধ ভিওআইপিতে সিম ব্যবহার - তিন অপারেটরকে জরিমানা

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

ফারুক হোসাইন : অবৈধ ভিওআইপিতে (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) ব্যবহৃত সিম নির্দিষ্ট সময়ের মধ্যে বন্ধ না করায় তিন মোবাইল ফোন অপারেটরকে ৫০ লাখ ৩২ হাজার টাকা জরিমানা করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটককেই জরিমানা করা হয়েছে ৫০ লাখ ২৪ হাজার টাকা। অপর দুই বেসরকারি অপারেটর গ্রামীণফোন ও রবি আজিয়াটাকে জরিমানা করা হয়েছে ৪ হাজার টাকা করে। চলতি মাসের শুরুতে কমিশনের এক সভায় এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কমিশন নির্ধারিত নির্দিষ্ট সময়সীমার মধ্যে অবৈধ ভিওআইপিতে ব্যবহৃত সিম বন্ধ না করায় এই তিন অপারেটরকে জরিমানা করে বিটিআরসি। বিটিআরসি’র নীতিমালা অনুযায়ী, অবৈধ কল টার্মিনেশন প্রতিরোধে সিমবক্স ডিটেকশন ও সেলফ রেগুলেশন সিস্টেমে অবৈধ কল টার্মিনেশনে ব্যবহৃত সিম/রিম শনাক্ত হওয়ার ৪ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট অপারেটরকে তা বন্ধ করতে হয়।
বিটিআরসি সূত্রে জানা যায়, অবৈধ কল টার্মিনেশনে কোন সিম ব্যবহৃত হচ্ছে কিনা তা শনাক্ত করতে সিমবক্স ডিটেকশন (এসবিডি) ও সেলফ রেগুলেশন পদ্ধতি ব্যবহৃত হয়। এই দুটি পদ্ধতিতে কতগুলো সিম অবৈধ ভিওআইপিতে ব্যবহৃত হচ্ছে তা বিটিআরসিকে জানাতে অপারেটরদের নির্দেশনা দেয়া হয়। কমিশনের নীতিমালা অনুযায়ী, সিমবক্স ডিটেকশন এবং সেলফ রেগুলেশন পদ্ধতিতে শনাক্ত হওয়া সিম/রিম যেসকল অপারেটর ৪ ঘণ্টা সময় অতিক্রান্ত হওয়ার পরও বন্ধ করেনি এবং ভবিষ্যতে করতে ব্যর্থ হবে তাদের বিরুদ্ধে আর্থিক জরিমানাসহ আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।
বিটিআরসি সূত্রে জানা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত অবৈধ ভিওআইপির কাজে ব্যবহার হওয়া এক হাজার ২৫৮টি সিম অবৈধ ভিওআইপিতে ব্যবহৃত হওয়ায় শনাক্ত হয়। এর মধ্যে সরকারি মোবাইল ফোন অপারেটর টেলিটকেরই এক হাজার ২৫৬টি সিম এবং গ্রামীণফোন ও রবির একটি করে সিম শনাক্ত হয়। এসব সিম নির্ধারিত চার ঘণ্টা সময়ের মধ্যে বন্ধ না করায় এ আর্থিক জরিমানা করা হয়েছে। অবৈধ ভিওআইপি বা কল টার্মিনেশন প্রতিরোধ করতে সিমবক্স ডিটেকশন এবং সেলফ রেগুলেশন পদ্ধতিতে এসব সিম শনাক্ত করা হয়। জানুয়ারি থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত টেলিটকের ১ হাজার ২৫৬টি সিম, গ্রামীণফোন ও রবির একটি করে সিম পাওয়া যায়, যেগুলো চার ঘণ্টার বেশি সময় ধরে অবৈধ ভিওআইপির কাজে ব্যবহৃত হয়। এর মধ্যে টেলিটকের কিছু সিম ৮৪ দিন পর্যন্ত চালু ছিল বলেও জানা যায়।
বিটিআরসি’র পক্ষ থেকে বলা হয়, কোন মোবাইল ফোন অপারেটরের সিম এসবিডি ও সেলফ রেগুলেশন পদ্ধতিতে অবৈধ কল টার্মিনেশন বা ভিওআইপিতে ব্যবহৃত হলে তা চার ঘণ্টার মধ্যে বন্ধ করতে হবে। এই সময়ের মধ্যে বন্ধ না করা হলে সংশ্লিষ্ট অপারেটরকে প্রতিটি সিমের বিপরীতে চার হাজার টাকা করে জরিমানা করার বিধান রয়েছে। কমিশনের নির্দেশনা অমান্য করায় এই তিন অপারেটরকে প্রতিটি সিমের জন্য চার হাজার টাকা করে মোট এক হাজার ২৫৮টি সিমের জন্য ৫০ লাখ ৩২ হাজার টাকা জরিমানা করা হয়। কমিশনের একজন কর্মকর্তা জানান, চলতি মাস থেকে চার ঘণ্টার পরিবর্তে দুই ঘণ্টার মধ্যে অবৈধ ভিওআইপিতে ব্যবহারের শনাক্ত সিম বন্ধ করতে হবে। আর কমিশনের এই নির্দেশনা অমান্য করলে প্রতিটি সিমের জন্য চার হাজার টাকা জরিমানা এবং পরবর্তীতে দুই ঘণ্টার পর যেসময় সিমটি চালু থাকবে তার প্রতি ঘণ্টার জন্য আরও ৪০০ টাকা করে জরিমানা করা হবে। বিদেশ থেকে আন্তর্জাতিক কল আনার অবৈধ পথ হলো ভিওআইপি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 



 

Show all comments
  • আরিফ হাসান ১৫ মে, ২০১৬, ১১:২০ এএম says : 1
    আমাদের দেশপ্রেম দেখে লজ্জায় মাথা হেট হয়ে যায়। ছি ঃ
    Total Reply(0) Reply
  • tomij Khan ১৫ মে, ২০১৬, ১১:২১ এএম says : 0
    টেলিটকের জরিমানা ৫০ লাখ হলে জিপি রবির ৫০০ কোটি করে হওয়ার কথা। সেখানে ওদের মাত্র ৪ হাজার করে?
    Total Reply(0) Reply
  • Mahabubul Alam Palash ১৫ মে, ২০১৬, ১১:২১ এএম says : 0
    Ai Operator der kase amader fingerprint ki safe ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ