Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

মিয়ানমারের আদালতে দুইজনের মৃত্যুদণ্ড

মুসলিম আইনজীবী হত্যা

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

মিয়ানমারের একজন মুসলিম আইনজীবী ও দেশটির বেসামরিক নেতা অং সান সু কির আইনি উপদেষ্টাকে হত্যার দায়ে দুই ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিয়েছে মিয়ানমারের একটি আদালত।

২০১৭ সালে ইয়াঙ্গুনের বিমানবন্দরে প্রকাশ্য দিবালোকে আইনজীবী কো নি-কে হত্যা করা হয়। এর সাথে জড়িত থাকায় এবং অবৈধ অস্ত্র রাখার দায়ে গানম্যান কি লিনকে দোষি সাব্যস্ত করে তাকে মৃত্যুদণ্ড দেয় আদালত।
হত্যা পরিকল্পনায় জড়িত থাকার দায়ে তার সহযোগী অং উইন জাউকেও মৃত্যুদণ্ড দেয় আদালত। মূল সন্দেহভাজন অবশ্য এখনও পলাতক রয়েছে।
বিচারক খিন মাউং মাউং গানম্যানকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যু কার্যকর করার রায় দেন। গানম্যান পালানোর সময় এক ট্যাক্সি ড্রাইভারকেও গুলি করে হত্যা করে। বেশ কয়েক দশকের মধ্যে কোন মৃত্যুদণ্ডপ্রাপ্ত বন্দীর সাজা কার্যকর করেনি মিয়ানমার।
মূলত নিজের কাজ এবং ধর্মবিশ্বাসের কারণে বৌদ্ধ জাতীয়তাবাদীদের ঘৃণাবাণের টার্গেটে পরিণত হন কো নি। ২০১৭ সালের জানুয়ারিতে তাকে কাছ থেকে মাথায় গুলি করে হত্যা করা হয়। এ সময় তার শিশু নাতির হাত ধরে ছিলেন তিনি। সূত্র : এসএএম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন