Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ০২ ভাদ্র ১৪২৬, ১৫ যিলহজ ১৪৪০ হিজরী।

শ্রীলঙ্কার বন্দর কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

শ্রীলংকার কলম্বো বন্দরের নিরাপত্তা জোরদার করতে সেখানকার কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ড (ইউএসসিজি)। ১১ থেকে ১৩ ফেব্রুয়ারি এই প্রশিক্ষণে শ্রীলংকার ২৫ জন বন্দর কর্মকর্তা অংশ নেন বলে কলম্বোর মার্কিন দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। এতে বলা হয়, এই প্রশিক্ষণ বন্দরের নিরাপত্তা সামর্থ্য জোরদার করবে। এর মাধ্যমে সংস্থাগুলোর মধ্যে সমন্বয় ও বন্দরে নিরাপত্তা পরিকল্পনা বাস্তবায়ন জোরদার হবে।
শ্রীলংকার সামুদ্রিক নিরাপত্তা জোরদার হলে তা শুধু সন্ত্রাস ও অন্যান্য হুমকির বিরুদ্ধেই বৃহত্তর সুরক্ষা দেবে না অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্যও বৃদ্ধি করবে এবং শ্রীলংকার সমৃদ্ধিতে অবদান রাখবে।
এই কর্মসূচির নেতৃত্ব দেন শ্রীলংকায় ইউএসসিজি’র লিয়াজো অফিসার লে. ম্যাট আরনল্ড। বন্দরের নিরাপত্তা রক্ষায় শ্রীলংকা দৃঢ় অঙ্গীকার প্রদর্শন করেছে বলে উল্লেখ করেন তিনি। সামুদ্রিক নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে ধারণা ছড়িয়ে দিতে ২০০৩ সালে ইউএসসিজি ইন্টারন্যাশনাল পোর্ট সিকিউরিটি প্রগ্রাম শুরু করা হয়। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ