Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘আলু রপ্তানির ব্যবস্থা করা হবে’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেছেন, দেশে এখন প্রয়োজনের অতিরিক্ত ৩৫ লাখ মেট্রিক টন আলু উৎপাদিত হচ্ছে। এ আলু কোল ষ্টোরেজে সংরক্ষণ করা হলেও তার উপযুক্ত মূল্য পাচ্ছে না কৃষক। আমাদের দেশে আলুর ব্যবহার সীমিত। ভাতের পরিবর্তে আলুর ব্যবহার বৃদ্ধি করা গেলে দেশ উপকৃত হতো। বিশ্বের অনেক দেশে বাংলাদেশে উৎপাদিত আলুর চাহিদা আছে। চাহিদার অতিরিক্ত উৎপাদিত আলু বিদেশে রপ্তানির ব্যবস্থা করা হবে। তবে বিশে^র চাহিদার সাথে মিল রেখে মানসম্পন্ন আলু উৎপাদন করতে হবে। বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার অনেক সমস্যা চিহ্যিত করেছে। এ গুলো সমাধানে কাজ করা হচ্ছে। বিক্রয়ের অভাবে অনেক সময় আলু নষ্ট হয়ে যায়। এতে করে কৃষক ও কোল ষ্টোরেজের মালিকও ক্ষতিগ্রস্থ হয়। বিষয়গুলো মাথায় রেখে সরকার কাজ করে যাচ্ছে। বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি গতকাল ঢাকায় স্থানীয় একটি হোটেলে বাংলাদেশ কোল্ড ষ্টোরেজ এসোসিয়েমনের ৪৬তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
টিপু মুন্শি বলেন, বাংলাদেশে উৎপাদিত আলু বিশ^বাজারে গ্রহনযোগ্য করে উৎপাদনের জন্য গবেষণা করা হবে। আলু রপ্তানি ক্ষেতে নগদ আর্থিক সহায়তা দেয়া হচ্ছে। কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির আওতায় চাউলের পাশাপাশি আলু দেয়া দাবী উঠেছে।
বাংলাদেশ কোল্ড ষ্টোরেজ এসোসিয়েমনের প্রেসিডেন্ট মো. মোশারফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রথম ভাগে বিশেষ অতিথি থেকে বক্তব্য রাখেন এফবিসিসিআই এর প্রেসিডেন্ট মো. শফিউল ইসলাম মহিউদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী

২৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ