Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

মিয়ানমার থেকে বিজিবিকে ছোঁড়া ২টি মর্টার সেল উদ্ধার

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

বান্দরবান থেকে স্টাফ রিপোর্টার : বান্দরবানের থানছি উপজেলার সীমান্তে বুলুপাড়া নতুন স্থাপিত বিজিবি ক্যাম্পকে লক্ষ্য করে মিয়ানমারের ওপার থেকে ছোঁড়া ২টি অবিস্ফোরিত মর্টার সেল ও একটি মাইন সদৃশ বোমা উদ্ধার করা হয়েছে। বুধবার রাতে মিয়ানমার সীমান্তে ওপার থেকে ৬টি মর্টার সেল বুলুপাড়া ক্যাম্পের পাশে এসে পড়ে। শুক্রবার দুপুরে ক্যাম্পটির পাশের জঙ্গলে বিস্ফোরক উদ্ধারে তল্লাশি চালাতে গিয়ে এগুলো উদ্ধার করা হয়। উদ্ধার করা মর্টার সেল ও মাইন সদৃশ বোমাটি পরীক্ষা-নিরীক্ষার করছে বিজিবি। জানা গেছে, বুধবার রাত ১০টার সময় মিয়ানমার সীমান্তে ওপার থেকে ৬টি মর্টার সেল বুলুপাড়া ক্যাম্পের পাশে এসে পড়ে।
এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও ক্যাম্পের পাশের হেলিপেডের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়। ঘটনার পর দিন বিস্ফোরকগুলোর ধ্বংসাবশেষ উদ্ধারে আশেপাশের এলাকায় তল্লাশি চালানো হয়। তল্লাশি করে ২টি অবিস্ফোরিত মর্টার সেল ও ১টি মাইন সদৃশ বোমা উদ্ধার করা হয়। বিজিবির বান্দরবান সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল হাবিবুর রহমান শুক্রবার সকালে স্থানীয় সাংবাদিকদের জানান, বুধবার রাতে ক্যাম্পের পাশে মর্টার সেল বিস্ফোরিত হওয়ার পর বিজিবিও পাল্টা মর্টার নিক্ষেপ করে জবাব দেয়। এরপর থেকে ঐ এলাকায় আর কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সীমান্তে নিরাপত্তা বাড়াতে আলীকদম ব্যাটালিয়নের আওতায় ৬টি বিওপি (চৌকি) স্থাপন করা হচ্ছে। এতদিন সাঙ্গু ও মাতামুহুরী রিজার্ভের বিস্তীর্ণ এলাকায় কোনো বিওপি না থাকায় তা অরক্ষিত ছিল। এসব এলাকায় মিয়ানমারের একাধিক বিচ্ছিন্নতাবাদী গ্রæপের তৎপরতা রয়েছে। গত বছরের আগস্টে থানছির বড় মদক এলাকায় বিজিবির একটি ক্যাম্পে হামলা করে বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরাকান আর্মি। এরপর থেকে সীমান্তে নিরাপত্তা বাড়ানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার থেকে বিজিবিকে ছোঁড়া ২টি মর্টার সেল উদ্ধার
আরও পড়ুন