Inqilab Logo

ঢাকা, বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, ২২ শাওয়াল ১৪৪০ হিজরী।

সরকারের বাস্তবমুখী পরিকল্পনায় শিক্ষাব্যবস্থা অনেক দূর এগিয়েছে

চট্টগ্রামে এডুকেশন এক্সপো ফর স্কুলস

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম



মেয়র আ জ ম নাছির উদ্দীন

বন্দরনগরী চট্টগ্রামের নামিদামি স্কুলগুলোর সমন্বয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো শিক্ষা বিষয়ক দিনব্যাপী মেলা এডুকেশন এক্সপো ফর স্কুলস। গতকাল (শনিবার) নগরীর পাঁচতারকা হোটেল রেডিসন ব্লু বেভিউ চিটাগংয়ের মেজবান হলে অনুষ্ঠান উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।
তিনি বলেন, সরকারের বাস্তবমুখী পরিকল্পনার ফলে আমাদের শিক্ষাব্যবস্থা অনেকদূর এগিয়ে গেছে। বর্তমানে সরকারি ও বেসরকারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিদেশী শিক্ষার্থীরাও লেখাপড়া করছে। তিনি বলেন, বাংলাদেশ এক সময় গরীব দেশ ছিল। এখন স্বল্পোন্নত দেশ হয়েছে। আমরা আশার আলো দেখতে পাচ্ছি। ২০৪১ সালে সমৃদ্ধশালী দেশ হিসেবে বাংলাদেশ বিশ্ববাসীর কাছে পরিচিত লাভ করবে। তখন বিশ্বের অনেক রাষ্ট্রের মানুষ জীবন জীবিকার জন্য বাংলাদেশে ছুটে আসবে।
বর্তমান শিক্ষাব্যবস্থা সম্পর্কে মেয়র বলেন, আমাদের শিক্ষার হার ঊর্ধ্বমুখী। এটা খুবই সন্তোষজনক। সরকারের লক্ষ্য হচ্ছে শিক্ষারহার শতভাগে উন্নীত করা। সরকার এ ব্যাপারে নিরন্তন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এরফলে গত ১০ বছরে বাংলাদেশে স্বাক্ষরতার হার ২৬.২৪ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৭৩ শতাংশে উন্নীত হয়েছে। বর্তমান সরকারের আমলে দেশে শিক্ষারহার শতভাগে উন্নীত হবে বলে তিনি প্রত্যাশা করেন। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ইস্টার্ন ব্যাংক ও কেওয়াই স্টীলের পৃষ্ঠপোষকতায় এই শিক্ষা মেলায় চট্টগ্রাম ক্যান্টনম্যান্ট পাবলিক কলেজ, চট্টগ্রাম গ্রামার স্কুল, চট্টগ্রাম গ্রামার স্কুল (এনসি), সাইডার ইন্টারন্যাশনাল স্কুল, ফ্রোবেল একাডেমি, ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ, ক্রান্স মনটানা ইন্টারন্যাশনাল স্কুল, প্লেজ হার্বার ইন্টারন্যাশনাল স্কুল, কোয়েস্ট ইন্টারন্যাশনাল স্কুল, বে-ভিউ স্কুল, দি অক্সফোর্ড ইনস্টিটিউট, ড্যাফোডিল ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড টেকনোলজি, অলিঁয়াস ফ্রঁসেজ দি চিটাগাং অংশগ্রহণ করে। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ মেলায় শিশু শিক্ষার্থী ও অভিভাবকের সমাগম ঘটে ব্যাপক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ