Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

জুভেন্টাস-বায়ার্নের চ্যাম্পিয়ন্স লিগ প্রস্তুতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ঘরোয়া লিগে দুই দলের চিত্রটা এবার আলাদা। অতি নাটকীয় কিছু না হলে সেরি আ’র টানা অষ্টম শিরোপা উঠতে যাচ্ছে জুভেন্টাসের হাতে। কিন্তু টানা সপ্তম বুন্দেসলিগা শিরোপার রাস্তা বন্ধুর হয়ে উঠেছে বায়ার্ন মিউনিখের জন্যে। তবে ইউরোপ সেরার লড়াইয়ে নামার আগে ঘরোয়া লিগে প্রস্তুতিমূলক জয় পেয়েছে দুই দলই।

চ্যাম্পিয়ন্স লিগে বুধবার অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হওয়ার আগে লিগ টেবিলের তলানির দল ফ্রোসিনোনের বিপক্ষে ৩-০ গোলের দাপুটে জয় পায় জুভেন্টাস। ইতালিয়ান জায়ান্টদের হয়ে গোল করেন পাওলো দিবালা, লিওনার্দো বোনুচ্ছি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে পয়েন্ট তালিকার নিম্নসারির দল অগাসবার্গের মাঠে জিততে গিয়ে ঘাম ছুটে গেছে বায়ার্ন মিউনিখের। দুইবার পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত তারা ফিরতে সক্ষম হয় ৩-২ গোলের জয় নিয়ে।

সেরি আতে যেমন জুভেন্টাস, তেমনি বুন্দেসলিগার রাজত্ব বায়ার্ন মিউনিখের। গত কয়েক বছরের চিত্র এটি। তবে টানা সপ্তম লিগ শিরোপা জয়ের দৌড়ে এবার বার বার হোঁচট খেতে হচ্ছে জার্মান জায়ান্টদের। এক ম্যাচ বেশি খেলেও এখনো তারা শীর্ষে থাকা বরুশিয়া ডর্টমুন্ডের চেয়ে ২ পয়েন্ট পিছিয়ে তালিকার দুইয়ে নিকো কোভাচের দল। মঙ্গোলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে আনফিল্ডের ম্যাচে লিভারপুলের মুখোমুখি হওয়ার আগে এই জয় কোভাচের দলের জন্যে কিছুটা হলেও স্বস্তির।

ম্যাট শুরু হওয়ার মাত্র ১৩ সেকেন্ডের মাথায় আত্মঘাতি গোল খেয়ে পিছিয়ে পড়ে বায়ার্ন। বুন্দেসলিগার ইতিহাসে এটিই দ্রুততম আত্মঘাতি গোলের রেকর্ড। এ গোল নিয়ে ম্যাচ শেষে হতাশা ঝরেছে কোভাচের কণ্ঠে, ‘এমন বাজে শুরুর কথা স্বপ্নেও ভাবতে পারিনি। লিভারপুলের বিপক্ষে আমাদের অবশ্যই ভালো খেলতে হবে।’

এদিন বায়ার্নের জয়ের নায়ক কিংসলে কোম্যান। প্রথমার্ধে দুই বারই পিছিয়ে পড়া দলকে সমতায় ফেরান এই ফরাসি মিডফিল্ডার। বিরতি থেকে ফিরে ৮ মিনিটের মাথায় সফরকারীদের হয়ে জয়সূচক গোলটি করেন ডেভিড আলাবা। জয়টা তাই বায়ার্নের জন্য স্বস্তির। দলে স্বস্তি ফিরেছে অধিনায়ক ও গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার ফেরাতেও। উরুর মাংশপেশীতে চোট পেয়ে তিন ম্যাচ দলের বাইরে ছিলেন জার্মান তারকা। তবে ম্যাচের শেষেদিকে কোম্যানের ইনজুরি দুশ্চিন্তা বাড়িয়েছে কোভাচকে, ‘তাকে (কোম্যান) পর্যবেক্ষণে রাখা হয়ছে। তবে তাকে দেখে খুব একটা স্বস্তিদায়ক মনে হয়নি।’ গতকাল ডাক্তার অবশ্য লিভারপুলের বিপক্ষে কোম্যানের খেলার ছাড়পত্র দিয়ে দিয়েছেন।

চলতি মৌসুমে জুভেন্টাস অবশ্য আরো শানিত। শিরোপা দৌড়ে এখন পর্যন্ত তারা একটি ম্যাচেও হারেনি। পয়ন্ট তালিকার দুই নম্বর দল নাপোলির চেয়ে ১৪ পয়েন্টে এগিয়ে। এমনিতেই তারা লিগে অপ্রতিরোধ্য দল। তাতে নতুন গতি যোগ হয়েছে রোনালদোর যোগদানে। মৌসুমে এদিন নিজের ২১তম গোলের দেখা পেয়ে গেয়েছেন পর্তুগিজ তারকা। ম্যাচের ষষ্ঠ মিনিটে ডি কক্সের অনেক বাইরে থেকে দিবালার যে দুর্দান্ত শটে জুভারা এগিয়ে যায়, সেই বলটি ছিল রোনালদোর বাড়িয়ে দেয়া। প্রথমার্ধের ১৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন বোনুচ্ছি। আর ম্যাচের ৬৩ মিনিটে প্রথম গোলের প্রতিদান দেন দিবালা। আর্জেন্টাইন ফরোয়ার্ড গোল করান রোনালদোকে দিয়ে। ১২ ম্যাচ পর এদিন লিগে জালের দেখা পান দিবালা।

মাদ্রিদ ম্যাচের আগে বিদালা গোলে ফেরায় আত্মবিশ্বাস আরো বেড়েছে অ্যালেগ্রির, ‘আমি দিবালার জন্য দারুণ খুশী। সে আজ গোল পেয়েছে, স্ট্রাইকাররা এর জন্যই মাঠে নামে। অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচটি বেশ কঠিন হবে। তাদের ওখানে গোল পাওয়াটা আমাদের জন্য ইতিবাচক হবে। তা না হলে নক আউট পর্বের প্রথমেই সবকিছু কঠিন হয়ে যাবে। কিন্তু জুভেন্টাস এই মুহূর্তে দারুন খেলছে।’
ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগীতায় নামার আগে দলের এমন পারফর্মান্স দেখে খুশি কোচ মাসিমিলিয়ানো অ্যালেগ্রি, ‘এই দলটি ফিটনেসের দিক থেকে অনেক উন্নতি করেছে। মৌসুমের এই সময়ে যা খুবই জরুরী।’ ইতালিয়ান কোচ বলেন, ‘শীতকালীন বিরতির পর কিছুটা কঠিন সময় পার করেছি। কিন্তু মৌসুমের এই গুরুত্বপূর্ণ সময়ে এসে চ্যাম্পিয়নশিপ ও চ্যাম্পিয়ন্স লিগের জন্য আমরা পুরোপুরি প্রস্তুত।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন