Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

পাকিস্তান ও চীনকে একসঙ্গে টক্কর দেয়ার ক্ষমতা ভারতের আছে কি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

উরিতে ২০১৬-র সেপ্টেম্বরের হামলা এবং ‘সার্জিক্যাল স্ট্রাইক’-এর পর সেনাবাহিনীকে জরুরি ভিত্তিতে ট্যাঙ্ক-ঘাতক ক্ষেপণাস্ত্র, রাইফেল, গোলাবারুদ ইত্যাদি কিনতে হয়েছিল। কিন্তু তার দাম মেটাতে গিয়ে দেখা যায় ভান্ডার প্রায় শূন্য। গত বছর ভারতীয় সেনাবাহিনীর উপ-প্রধান লেফটেন্যান্ট জেনারেল সরথ চাঁদ সংসদীয় কমিটিকে জানিয়েছিলেন, সেনার শতকরা ৬৮ ভাগ অস্ত্রশস্ত্রই ‘ভিন্টেজ’। মাত্র ৮ শতাংশ অস্ত্রশস্ত্র অত্যাধুনিক। ২৪ শতাংশ অস্ত্রশস্ত্রকে নতুন বলা চলে। তা সত্তে¡ও মোদী সরকারের থেকে টাকা মিলছে না। সেনার আধুনিকীকরণের নামে যে অর্থ বরাদ্দ হয়েছে, তার থেকে বেশি টাকা লাগবে প্রয়োজনীয় অস্ত্রশস্ত্র কিনতে।
পুলওয়ামায় হামলার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছেন, পাকিস্তানকে উচিত শিক্ষা দিতে সামরিক বাহিনীকে ছাড়পত্র দেওয়া হয়েছে। কিন্তু বিশেষজ্ঞদের প্রশ্ন, সামরিক বাহিনী তৈরি তো? সামরিক বিশেষজ্ঞদের যুক্তি, সার্জিক্যাল স্ট্রাইক-এ সেনার সাফল্য নিয়ে মোদি সরকার ঢাক পিটিয়েছিল। কিন্তু পাকিস্তান এবং প্রয়োজনে চীনকে একসঙ্গে টক্কর দেওয়ার ক্ষমতা সেনা বা বিমান বাহিনীর রয়েছে কি না, তা নিয়ে বড়সড় প্রশ্নচিহ্ন রয়েছে।
২০০১-এ সংসদে জঙ্গি হামলার পরে বাজপেয়ী সরকার নিয়ন্ত্রণ রেখা বরাবর বিপুল সংখ্যায় সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়। কিন্তু ৫ লাখ জওয়ান, তিনটি ট্যাঙ্ক-সজ্জিত ডিভিশন ও তাদের সঙ্গে স্ট্রাইক কোর মোতায়েন করতে তিন মাস সময় লেগে যায়। তত দিনে পাক সেনা নিয়ন্ত্রণরেখার উল্টো দিকে নিজেদের শক্তি বাড়িয়ে ফেলে। সেই ‘অপারেশন পরাক্রম’-এ ১০ মাস পরে সেনা প্রত্যাহার করতে হয়।
এর পরেই ‘কোল্ড স্টার্ট ডকট্রিন’, অর্থাৎ সীমান্ত ও নিয়ন্ত্রণ রেখায় দ্রুত সেনা মোতায়েনের রণকৌশল তৈরি করে সেনা। সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত আগেই জানিয়েছেন, সেই নীতি মেনে এখন ৮ থেকে ১০ হাজার সেনা, কামান, ট্যাঙ্ক, ক্ষেপণাস্ত্র, ঘাতক হেলিকপ্টার নিয়ে আট থেকে দশটি ‘ইন্টিগ্রেটেড ব্যাটল গ্রুপ’ বা ‘আইবিজি’ তৈরির কাজ চলছে। কিন্তু তার জন্য আরও অর্থ দরকার।
সেনা সূত্রের বক্তব্য, যথেষ্ট যুদ্ধের ট্যাঙ্ক নেই। স্বয়ংচালিত কামান, আকাশ হামলা থেকে ট্যাঙ্ক বাহিনীকে রক্ষা করার জন্য ‘এয়ার ডিফেন্স সিস্টেম’-এর অভাব। আর পুরোদমে যুদ্ধ হলে দু’সপ্তাহের আগেই গোলাবারুদ ফুরিয়ে যাবে। বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল বীরেন্দ্র সিংহ ধানোয়া বলেছেন, অনুমোদিত ৪২ স্কোয়াড্রন যুদ্ধবিমানের মধ্যে মাত্র ৩১ স্কোয়াড্রন যুদ্ধবিমান রয়েছে। এস-৪০০, রাফাল যুদ্ধবিমান এলে ঘাটতি কিছুটা মিটবে। কিন্তু ৪২ স্কোয়াড্রন বিমানও পাকিস্তান-চীনকে একসঙ্গে টক্কর দেওয়ার পক্ষে যথেষ্ট নয়। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



 

Show all comments
  • Muhammad Zahir Rayhan ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:২০ পিএম says : 0
    Amra Juddo Saina Sai Santi
    Total Reply(0) Reply
  • Ridoy ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৫০ এএম says : 0
    if Pakistan and China collide together !!!! China and Pakistan have the power to deal with the whole world, but in reality, in the film .i hate this india.....ilove pakistan.ilove muslim
    Total Reply(0) Reply
  • Jack Sparrow ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:১৩ এএম says : 0
    Pakistan k tokkor deowar moto sahos nai...... abar chin k niye tokkor dite chay
    Total Reply(0) Reply
  • মোঃ মেহেদী ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:০৩ পিএম says : 0
    Chin lagbo na,kebol pak soinnorai sogogro varotke pissha gorur lada(gubor)banaiya laibo.Abar juddho korbo
    Total Reply(0) Reply
  • saleh musa ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:০৭ পিএম says : 0
    ভারতের মুরোদ লাকলে সে এতদিন বসে থাকতো না, ছোটলক ছোটজাত সবসময় নিজের ক্ষমতা দেখানোর পায়তারায় থাকে, চিনের সাথে পারার তো প্রশ্নই আসেনা সে তার নিজস্ব বহুবিধ সমস্যার কারনে কখনই পাকিস্তানের সাথে পেরে উঠবে না, তাছারা গরুর দুধ খাওয়া জাতি্র সাথে কি করে গরুর মূত খাওয়া জাতি পেরে উঠবে???
    Total Reply(0) Reply
  • মিরাজ আহমেদ ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:৩৬ এএম says : 0
    কুজার আবার চিত হওয়ার শখ। পাকিস্তানেরে লইয়াই মাতা ঘুরতাছে আবার চিনের লগে লাগবো .......।
    Total Reply(0) Reply
  • Robiul islam ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:৩১ পিএম says : 0
    India konodin Pakistan er sathe parbe na.shudu boro boro kotha
    Total Reply(0) Reply
  • Md Ripon ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:২৮ পিএম says : 0
    একটু আগে আনন্দবাজার পত্রিকা পড়ে দেখলাম হামলাকারি কে স্কুল পড়ার সময় পুলিশ একদিন নাকে খত দেয়, প্রচুর মারধর করে, তাই প্রতিশোধ নিতেই এই হামলা। প্রতিটি ঘটনার পিছনের একটা ঘটনা আছে। আপনারা মুসলমানদের নির্যাতন করবেন, কিন্তু নির্যাতিতরা কিছুই বলতে পারবেনা, তা তো হতে পারেনা।
    Total Reply(0) Reply
  • Emon ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৭ পিএম says : 0
    allah ja korbe valor jonno korbe
    Total Reply(0) Reply
  • Habib Asad ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৪ এএম says : 0
    ভারতের এক একটি সেনার মিত্যুর খবরে আমাদের বোন ফেলানীর আত্মা শান্তি পায় আর আমরা বাংলাদেশীরা সীমান্ত হত্যার প্রতিশোধ হিসেবে দেখি
    Total Reply(0) Reply
  • Ashraful Haque ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৭ এএম says : 0
    1962 সালে রেন্ডি সেনাবাহিনীর চীনাদের সাথে যুদ্ধে নিজেদের দূর্দান্ত সফলতার ফল স্বরূপ নিজেদের 14000 বর্গকিলোমিটার ভূখণ্ড হারায় । 3. মেডিক্যাল সাইন্সে প্রমাণিত না হলেও রেন্ডিয়ার রাজস্থান রাজ্যের প্রধান বিচারপতি দাবি করেন যে গরুর মূত্রে কলেরা ভালো হয় এবং গরুর হাম্বা ডাকে অনেক জীবাণু মরে । 4. 1965 সালে পাকিস্তান কে 24 ঘন্টার মধ্যে দখল করার হুমকি দিয়ে যুদ্ধে নেমে পাক বাহিনীর হাতে মার খেয়ে তিন দিনের মধ্যে যুদ্ধক্ষেত্র ত্যাগ করে পালায় । 5. বাংলাদেশকে দূর্বল মনে করে উপহাস করে অথচ রৌমারি সীমান্ত পার করে বাংলাদেশে প্রবেশ করে বিডিআর ক্যাম্প দখল করতে এসে গুটিকয়েক বিডিআর সদস্যের গুলিতে 106 জন ভারতীয় জোয়ান শহীদ হয় যা তাদের ইতিহাসে চিরকাল লাল কালি দিয়ে লেখা থাকবে । 6. জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম গনতান্ত্রিক রাষ্ট্র তারপরও একটি প্রতিবেশী রাষ্ট্রের সাথেও সুসম্পর্ক বজায়ে রাখতে না পারা এবং আয়তনে বিশাল হলেও অত্যন্ত ছোট মন মানসিকতার দরুন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি স্থায়ী আসনও জোটেনি । 7.বিশ্বের চতুর্থ বৃহৎ সেনাবাহিনী তবুও রেন্ডিয়ার 33 টি জেলা মাওবাদীদের দখলে । 8. জনসংখ্যার 45 % দরিদ্র সীমার নিচে বসবাস করে, 65 % জীবনে টয়লেট দেখেনি । 9. ওদের ধর্ম নিয়ে বলতে গেলে তো বিশাল ইতিহাস, সংক্ষেপে শুধু এইটুকুই বলব যে আধুনিক দুনিয়া থেকে হাজার বছর পিছিয়ে । 10. কোটি কোটি রেন্ডি নারীর আদর্শ সানি লিওন এবং কোটি কোটি রেন্ডি পুরুষদের আদর্শ ইমরান হাশ্মি আর একারণেই ধর্ষণের পরিসংখ্যানে তারা বিশ্বে এক নম্বর যেখানে প্রতি তিন মিনিটে কোন না কোন রাজ্যে কেউ না কেউ ধর্ষিত হয় ।
    Total Reply(0) Reply
  • Tausif Chowdhury ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৮ এএম says : 1
    পাকিস্তানের সৈন্যরা খায় গরুর দুধ আর ভারতীয় সৈন্য খায় গরুর মুত মুতের চেয়ে দুধের শক্তি বেশি অতএব পাকিস্তান জয় লাভ করিবে...
    Total Reply(0) Reply
  • Abraham Bangol ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৮ এএম says : 1
    ভারতীয় " ডোবাল নী‌তি " ডুবাই‌লো ভারত‌কেই । ‌ডোবাল না‌কি মো‌দির নিরপত্তা উপ‌দেষ্টা ! ‌ডোবাল নী‌তির কার‌নে মার খই‌লো নেপা‌লে , ধরা খাই‌লো চি‌নে ! স‌হিদ হ‌লো পা‌কিস্হা‌নে । এখন বাংলা‌দেশ থে‌কে লা‌তি খাওয়ার পালা ।
    Total Reply(0) Reply
  • Jahadulislam Islam Jahadul ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৯ এএম says : 0
    মারামারি লাগলে ভারত আমাদের বাংলাদেশের সাথে পারবো না যদি সাহস থাকে ১৮ কোটি বাংলাদেশির সাথে ১৮ কোটি ভারতীয কে পাঠান দেখবেন লাডির পিটান একটাও মাটিতে পরবে না যদি ও দুই একটা পরবো ঐ গুলাও আমরা টোকাইযা ভারতীয দের পিঠে দিমু।
    Total Reply(0) Reply
  • Yousuf A Malek ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৯ এএম says : 1
    যারা গরুর প্রস্রাব আর গোবর নিয়ে রাজনীতি করে তারা আবার যুদ্ধ করবে কি ভাবে ।
    Total Reply(0) Reply
  • Sayed Mohammad Ehsan ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩০ এএম says : 0
    গত বছর আরতীয় সেনাবাহিনীর উপপ্রধান লেফটেন্যান্ট জেনারেল সরথ চাঁদ সংসদীয় কমিটিকে জানিয়েছিলেন, সেনার শতকরা ৬৮ ভাগ অস্ত্রশস্ত্রই ‘ভিন্টেজ’। মাত্র ৮ শতাংশ অস্ত্রশস্ত্র অত্যাধুনিক। ২৪ শতাংশ অস্ত্রশস্ত্রকে নতুন বলা চলে। খবর আনন্দবাজার পত্রিকা। তার পরেও বলবেন তারা চিন আর পাকিস্তানের সাথে যুদ্ধ করবে!!! তবে হ্যা সিনেমা বানাতে পারে এ বিষয়ে।
    Total Reply(0) Reply
  • Abul Hossain ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩০ এএম says : 0
    ভারতের মাথা খারাপ না পাকিস্তানের সাথে যুদ্ধ করবে । কারণ পাকিস্তানের সাথে যুদ্ধ করলে ১-প্রথমে কাশ্মীর হারাতে হবে ২য় - ভারতের বেশ কয়েকটা প্রদেশে স্বাধীনতার আন্দোলন শুরু হবে ৩- সুযোগ বুঝে চিনের সেনা বাহিনী ভারতে ঢুকে পড়বে তাদের পরমানু শক্তি ধংস করবে ৪-ভৌগলিক ভাবে পাকিস্তানের অবস্তা ভাল কারণ আফগান ,ইরানের সাথে বর্ডার আছে ৫- আরব বিশ্বের সাথে সম্পর্ক ভাল মুসলিম দেশ হিসাবে যতেষ্ট সহযোগিতা পারে। সব চিন্তা করে ভারত কোন দিন পাকিস্তানের সাথে যুদ্ধ করবে না ।
    Total Reply(0) Reply
  • Anwar Hossen Anik ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩১ এএম says : 0
    মাথা খারাপের প্রশ্ন দেখুন? আরে বোকা চিন দুরের কথা, পাকিস্তানের সাথে এক সপ্তাহ যুদ্ধ হলে ভারতের ৫০% মানুষ না খেয়ে মরবে। Delete or hide this
    Total Reply(0) Reply
  • Jaed Ur Rahman ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩২ এএম says : 0
    ওই ক্ষমতা যদি ভারতের থাকতো তাহলে পাকিস্তান কবেই মানচিত্র থেকে মুছে যেত ওরা খুব ভালভাবেই জানে পাকিস্তানের সাথে যুদ্ধ করা মানে ইজ্জত বাঁচানোর জন্য যে ধূতি পরে সেটাও হারানো দুই চার দিন মিডিয়ায় দুম মাছানো হবে পরে একটি মুভিতে ৪০০ পাকিস্তানি সৈন্য হত্যা করে প্রতিশোধের জ্বালা মিটিয়ে নিবে।
    Total Reply(0) Reply
  • Shaheen Islam ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩২ এএম says : 0
    পাকিস্তানের আয়তন ও লোক সংখ্যা ভারতের মত হলে বহু আগেই ভারতকে শশানে যেতে হতো, তবে চিনের সঙ্গে লড়তে গেলে পৃথিবীর মানচিত্র থেকে ভারত মুছে যাবে।
    Total Reply(0) Reply
  • Khairul Islam ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    চীন এবং পাকিস্তান কেন পুরা বিস্ব কে মোকাবেলা করার শক্তি ভারতের আছে, তবে বাস্তবে না, সিনেমায়
    Total Reply(0) Reply
  • Tariqul Islam Topu ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৩ এএম says : 1
    পাকিস্তান এবং চীনকে একসঙ্গে টক্কর দিতে গেলে ভারতকে আগের থেকেও বেশি বেশি করে গরুর মুত খেতে হবে!!!!
    Total Reply(0) Reply
  • Rony Chowdhury ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    পাকিস্তানের সাথেই পারেনা আবার লাগব চিনের সাথে।
    Total Reply(0) Reply
  • jack ali ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৩০ পিএম says : 0
    This is the truth--india is killing our people---killing muslims in kashmir--supported Burma to kill/rape Rohynga Muslims-------They hate muslim but we don't hate any human being on Earth--May Allah guide them or destroy them--Ameen
    Total Reply(1) Reply
    • Mamoun O-Rashid ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:০৭ এএম says : 0
      Yes, I agree Br. Jack Ali. May Allah, The Almighty, guide them or destroy them.
  • শাকিল ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:২৮ পিএম says : 0
    ওরা যুদ্ধ করবে এবং জয় লাভও করবে মুভিতে।
    Total Reply(0) Reply
  • UMuk ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:১৮ পিএম says : 0
    TOder hus hobe kobe.husto hobe na karon jara ai tader sovabtai amon.murotnai kintu kothar jor ase
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ