Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

বার্সেলোনায় ড. ইউনূস!

প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বার্সেলোনার অফিসিয়াল সাইটে ঢুকলে এ মুহূর্তে প্রধান খবর হিসেবে আছেন প্রথম বাংলাদেশী হিসেবে ২০০৬ সালের নোবেলজয়ী ড. মুহাম্মদ  ইউনূস! হ্যাঁ, ঠিকই পড়ছেন। সামাজিক ব্যবসার ধারণা দিতে গেলপরশু ড. ইউনূস গিয়েছেন বার্সেলোনায়। এ উপলক্ষে তাকে আমন্ত্রণ জানানো হয়েছিল বিশ্বের অন্যতম সেরা ফুটবল ক্লাবটির অঙ্গনে। সে আবেদনে শুধু সাড়া-ই দেননি, এ সময় তার নাম লেখা ক্লাবটির একটি বিশেষ জার্সিও নোবেলজয়ী। ড. ইউনূস তাদের জানান, হাজার হাজার কিলোমিটার দূরের এ ক্লাবটিকে বাংলাদেশের মানুষ কতটা ভালবাসে। তবে ইউনূস স্বীকার করেছেন, বার্সার বেশির ভাগ খেলোয়াড়ের নাম তিনি জানেন না।
২০০৬ সালে শান্তিতে নোবেল জেতা ক্ষুদ্রঋণের জনককে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন বার্সার সহসভাপতি জর্ডি কার্দোনার। ক্লাব পরিচালক ডি ডাক লি এবং এফসি বার্সেলোনা ফাউন্ডেশনের পৃষ্ঠপোষক র‌্যামন গারিগা। কার্দোনার বলেছেন, ‘অধ্যাপক ইউনূসের মতো একজন মানুষকে পেয়ে আমরা সম্মানিত বোধ করছি, যিনি মানবতা ও সমাজের প্রয়োজনে এত কিছু করেছেন। আমাদের মতো ক্লাবের ব্যাপারে তিনি যে আগ্রহ দেখিয়েছেন, এটা আমাদের জন্য গর্বের। একজন নোবেলজয়ী আমাদের ক্লাবের দর্শন ‘ক্লাবের চেয়ে বড় কিছু’কে তুলে ধরছেন, এটাও অনেক বড় ব্যাপার।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সেলোনায় ড. ইউনূস!

২৮ জানুয়ারি, ২০১৬
আরও পড়ুন