Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

তালেবানের সঙ্গে বসবেন সউদী যুবরাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:৪০ পিএম

পাকিস্তান সফরে আফগান তালেবান প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন সউদী যুবরাজ মোহাম্মদ সালমান। সোমবার এ বৈঠক হওয়ার কথা রয়েছে। ১৭ বছরের আফগান যুদ্ধের ইতি টানতে মধ্যস্থতার অংশ হিসেবে তিনি এ বৈঠক করবেন। আজ রোববার যুবরাজের পাকিস্তান সফর শুরু হবে। ইসলামাবাদের সরকারি কর্মকর্তারা এই তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

আফগান শান্তি আলোচনায় ক্রমাগত গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে করে যাচ্ছে পাকিস্তান। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সেনাপ্রত্যাহারের আকাঙ্ক্ষা প্রকাশ করলে সাম্প্রতিক মাসগুলোতে শান্তি আলোচনায় গতি পেয়েছে। অন্যান্য উপসাগরীয় দেশগুলোর মতো সউদী আরবও এ শান্তি প্রক্রিয়ার অংশ। কট্টরপন্থী ইসলামি গোষ্ঠীগুলোর সঙ্গে রিয়াদে ঐতিহাসিক সম্পর্কের জেরে আফগানিস্তানের তালেবান বিদ্রোহীদের ওপর সউদী আরবের কিছুটা নিয়ন্ত্রণ রয়েছে। এছাড়া ইসলামের বিকাশের মূলকেন্দ্র ভূমি সউদী আরব হওয়ায় তালেবানের ওপর দেশটির ধর্মীয় প্রভাবও আছে।
পাকিস্তানের দুই জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, যুবরাজ সম্ভবত রাজধানী ইসলামাবাদে তালেবান প্রতিনিধিদের সঙ্গে বসবেন। এছাড়াও তারা মার্কিন প্রতিনিধি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও আলোচনা করবেন। আফগানিস্তানে ইসলামের বিধান কঠোরভাবে বাস্তবায়নের দাবিতে ২০০১ সালে লড়াই করে আসছে তালেবান বিদ্রোহীরা।
পাক কর্মকর্তারা বলেন, যদিও বিষয়টি এখনো খুবই গোপনীয়। তবে আগামী ১৮ ফেব্রুয়ারি পাকিস্তান সফরকালে তালেবানের সঙ্গে বসবেন সউদী যুবরাজ।
কাতারে তালেবানের এক জ্যেষ্ঠ নেতা বলেন, যুবরাজের সঙ্গে তাদের প্রতিনিধিরা বসবেন কিনা- এখনো সেই সিদ্ধান্ত নেয়া হয়নি। সত্যিকার অর্থে তার সঙ্গে বসার কোনো পরিকল্পনা ছিল না। কিন্তু যখন আমরা ইসলামাবাদে থাকবো, তখন এ বিষয়ে আলোচনা করতে পারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী

৬ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন