Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাবেক গোয়েন্দা কর্মকর্তা ইসলাম গ্রহণ করায় যুক্তরাষ্ট্রে মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:৪১ পিএম

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর সাবেক গোয়েন্দা ৩৯ বছর বয়সী মনিকা এলফ্রিয়েদ উইতের বিরুদ্ধে একটি অভিযোগপত্র আমলে নিয়েছে কলম্বিয়া ডিস্ট্রিক্ট আদালত। তিনি ইরানের উপর নজরদারীর দায়িত্বে নিয়োজিত ছিলেন। কয়েক বছর পূর্ব সেখানে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন বলে সম্প্রতি প্রকাশ হওয়ার পরে তার বিরুদ্ধে এই মামলা করা হল।

মনিকা উইতের বিরুদ্ধে অভিযোগ, তিনি ইরানের কাছে যুক্তরাষ্ট্রের কিছু গোয়েন্দা কর্মকর্তার তথ্য ফাঁস করে দিয়েছেন এবং একই সাথে ওইসব কর্মকর্তাদের বিরুদ্ধে ২০১২ থেকে ২০১৫ সালের মে মাস অবধি সাইবার গোয়েন্দাগিরিতে সহায়তা করেছিলেন।
অভিযোগ পত্র থেকে আরো জানা যায়, ২০১২ সালের ফেব্রুয়ারি মাসে ইরানে অনুষ্ঠিত এক উৎসবে উইত ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন এবং সে অনুষ্ঠানটি ইরানের সরকারি টেলিভিশনে প্রচারিত হয়েছিল। তবে তার ধর্মান্তর ঠিক কখন হয়েছিল সে সম্পর্কে পরিষ্কার কিছু জানা যায় নি, কিন্তু উইত ‘যুক্তরাষ্ট্রের নৈতিক ভিত্তির বিরুদ্ধে কাজ করার জন্য এবং যুক্তরাষ্ট্র বিরোধী প্রোপাগান্ডা চালানোর’ জন্য যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকা ভুক্ত ইরানের ইসলামিক রেভ্যুলুশনারি গার্ডের এক সম্মেলনে যোগ দিয়েছিলেন এবং ওই সম্মেলনটি তার ইসলাম গ্রহণের অনুষ্ঠানের একই মাসে অনুষ্ঠিত হয়েছিল।
উল্লেখ্য, ২০১৩ সালে উইতকে দ্বৈত নাগরিকত্ব দিয়ে যুক্তরাষ্ট্র এবং ইরানের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়া হয়। তিনি ইরানে পাঠানো একটি ইমেইলে যুক্তরাষ্ট্রের একটি নথি পাঠিয়েছিল এবং এর তিন দিন পরে তিনি ইরান থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন। সূত্র: ওয়াশিংটন এক্সামিনার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ