Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরী।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন মনোজ কুমার বিশ্বাস ও মনোজ কান্তি বৈরাগী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:০৪ পিএম | আপডেট : ১০:৩২ পিএম, ১৭ ফেব্রুয়ারি, ২০১৯

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক পদে উন্নীত হয়েছেন মনোজ কুমার বিশ্বাস এবং মনোজ কান্তি বৈরাগী। গত বৃহষ্পতিবার তাঁরা এ পদে উন্নীত হন। রোববার (১৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংক জানায়, মনোজ কুমার বিশ্বাস কেন্দ্রিয় ব্যাংকে যোগদান করেন ১৯৮৮ সালে, সহকারী পরিচালক হিসেবে। পরে তিনি ব্যাংকের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি মাইক্রোক্রেডি রেগুলটরি অথরিটিতে প্রেষণে পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০১৪ সাল হতে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ পর্যন্ত সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক হিসেবে কার্যক্রম পরিচালনা করেন তিনি। এ সময়, তিনি বাংলাদেশ ব্যাংকের এসডিজি বিষয়ক সমন্বয়ক ও বাংলাদেশ ব্যাংক দুর্যোগ ব্যাবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিলের ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া, দাপ্তরিক দায়িত্ব পালনের জন্য তিনি বিভিন্ন দেশ সফর করেন। তাঁর পদোন্নতিতে বাংলাদেশ ব্যাংকের বৃহত্তর ফরিদপুর ব্যাংকার্স সমিতির সভাপতি মকবুল হোসেন, সাধারণ সম্পাদক জুলহাস মিয়া, কোষাধ্যক্ষ মো. শহীদুল ইসলাম, সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান মোল্লা প্রমুখরা নব-নির্বাচিত নির্বাহী পরিচালককে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন।

এদিকে প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক মনোজ কান্তি বৈরাগী পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ হতে বিএসসি (অনার্স) সহ এমএসসি ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে তিনি ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে এমবিএ ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৮৮ ব্যাচ-এ সহকারী পরিচালক হিসাবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। তিনি ব্যাংকের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বাংলাদেশ ব্যাংক মতিঝিল, বগুড়া, রংপুর ও খুলনা অফিসে দায়িত্ব পালন করেন। পেশাগত দায়িত্বের অংশ হিসেবে তিনি বিভিন্ন দেশ সফর করেছেন।



 

Show all comments
  • দাউদ হায়দার ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:০৪ এএম says : 0
    একটু খোজ করলেই দেখা যাবে এরা ইন্ডিয়ান নাগরিকত্ব, বাংলাদেশে কোটি কোটি যোগ্যতা সম্পন্ন মুসলমান থাকতে এই শ্রেষ্ঠ ব্যাংকে এদেরকে কেন এত বড় পদে বসানো হলো এর কারন কি বুঝলাম না,,,,,,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংক

২৭ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ